Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের যাত্রা শুরু

বিনিয়োগকারীদের দাবি নিষ্পত্তি করেছে সিএমএসএফ

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ২০, ২০২২, ০৯:৫১ পিএম


বিনিয়োগকারীদের দাবি নিষ্পত্তি করেছে সিএমএসএফ

শহীদ জননী জাহানারা ইমামের কনিষ্ঠ পুত্র সাইফ ইমামের নগদ ডিভিডেন্ডের দাবি নিষ্পত্তি করেছে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ)। পাশাপাশি আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের যাত্রা শুরু হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠানের আয়োজন করে সিএমএসএফ।

অনুষ্ঠানে সাইফ ইমাম তার প্রয়াত মা জাহানারা ইমাম এবং বড় ভাই শহীদ শাফী ইমাম রুমির শেয়ারের সাথে তার শেয়ারের অনিষ্পত্তিকৃত অর্থ ফিরে পেয়েছেন। অধিকন্তু, সিএমএসএফ একই অনুষ্ঠানের মাধ্যমে পুঁজিবাজারে একটি নতুন মিউচুয়াল ফান্ড প্রবর্তন করেছে যার নাম “আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড"।

সিএমএসএফের চেয়ারম্যান ও মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে    অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বিএসইসি কমিশনার ড. শেখ শানসুদ্দিন আহমেদ, ড. মিজানুর রহমান এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সিএমএসএফ অন্যান্য অংশীদারগণের সাথে “আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড”-এর ঐতিহ্যবাহী ঘণ্টা বাজানোর অনুষ্ঠান সম্পন্ন করে। বুধবার থেকে (২১ সেপ্টেম্বর) দেশের দুইটি স্টক এক্সচেঞ্জে আনুষ্ঠানিকভাবে লেনদেন শুরু হবে।

এছাড়াও, সিএমএসএফ একই অনুষ্ঠানে ৭০,৫১,৭০২.৮৩ টাকা সমমূল্যের বিনিয়োগকারীদের অমীমাংসিত দাবি নিষ্পত্তি করেছে।

অনুষ্ঠানে সিএমএসএফ‍‍`র বোর্ড অব গভর্নরস (বিওজি) সদস্যগণ এবং সিএমএসএফ-এর বিভিন্ন ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, বিএসইসি, ডিএসই, সিএসই, সিডিবিএল, আইসিবি, ব্র্যাক ব্যাংক, বিজিআইসি, মিউচুয়াল ফান্ডের সাথে সম্পৃক্ত বিশিষ্ট ব্যক্তিবর্গ ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সিএমএসএফ এবং আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (ICB AMCL) বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের জন্য এই মিউচুয়াল ফান্ডটি চালু করেছে যেখানে সিএমএসএফ এবং আইসিবি এএমএসএল উদ্যোক্তা, ব্র্যাক ব্যাংক হেফাজতকারী এবং বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (BGIC) ট্রাস্টি হিসেবে রয়েছে। আইসিবি এএমএসএল এই ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবেও কাজ করছে।

উল্লেখ্য, ২০২১ সালের ২৯শে ডিসেম্বর এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে সিএমএসএফের যাত্রা শুরু হয়েছিল। এই ফান্ডের উদ্দেশ্য হল দেশের অর্থনীতির দ্রুত প্রবৃদ্ধির জন্য ছোট ও মাঝারি আকারের সঞ্চয়কারীদের সঞ্চয়কে বাণিজ্য ও শিল্পে ব্যবহার করা এবং ইউনিট হোল্ডারদের সর্বোচ্চ সম্ভাব্য ঝুঁকি-সামঞ্জস্যপূর্ণ মুনাফা প্রদান করা। এই তহবিলের সম্ভাব্য বিনিয়োগকারীরা হবেন ব্যক্তি, প্রতিষ্ঠান, অনাবাসী বাংলাদেশী (NRB), মিউচুয়াল ফান্ড এবং যৌথ বিনিয়োগ স্কিমসমূহ |

সিএমএসএফ সময়মত তারল্য সহায়তা প্রদান করার মাধ্যমে পুঁজিবাজারে স্থিতিশীলতা আনয়ন করে এবং আইসিবি এএমসিএল গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের মতো একটি উদ্ভাবনী পণ্য নিয়ে আসার মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজারের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে।

 

ইএফ

Link copied!