Amar Sangbad
ঢাকা বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

‘সিরামিক এক্সপো বাংলাদেশ ২০২২’ শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ১৯, ২০২২, ০৬:৫২ পিএম


‘সিরামিক এক্সপো বাংলাদেশ ২০২২’ শুরু বৃহস্পতিবার

আগামী ২৪ নভেম্বর থেকে ঢাকায় শুরু হতে যাচ্ছে সিরামিক এক্সপো বাংলাদেশ ২০২২। আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) তিনদিনব্যাপী শুরু হতে যাওয়া এশিয়ার অন্যতম এই সিরামিক মেলার আয়োজন করেছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)।

তৃতীয়বারের মতো অনুষ্ঠিত এই মেলায় স্বাগতিক বাংলাদেশসহ বিশ্বের ১৫ টি দেশের ৯০ টি প্রতিষ্ঠান ও ২০০ টি ব্র্যান্ড অংশ নিচ্ছে। শনিবার ডিআরইউ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিসিএমইএ’র সভাপতি মো. সিরাজুল ইসলাম মোল্লা।

এছাড়া মেলার বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক ইরফান উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মইনুল ইসলাম, পরিচালক আব্দুল হাকিম সুমন, রাশিদ মাইমুনুল ইসলাম ও রুসলান নাসির।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৪ নভেম্বর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী। এছাড়া ২৬ নভেম্বর মেলার সমাপনী অনুষ্ঠানে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিন দিনব্যাপী এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থী ও ক্রেতা-বিক্রেতাসহ সকলের জন্য উন্মুক্ত থাকবে।

মেলার প্রিন্সিপাল স্পন্সর হিসেবে রয়েছে আকিজ সিরামিকস, প্লাটিনাম স্পন্সর শেলটেক সিরামিকস ও ডিবিএল সিরামিকস এবং কো-স্পন্সর হিসেবে থাকছে মীর সিরামিক, আবুল খায়ের সিরামিক, বিএইচএল সিরামিক, এইচএলটি ডিএসটি টেকনোলোজি ও সাকমি।

ওয়েম কমিউনিকেশনের সার্বিক ব্যবস্থাপনায় এক্সপোতে একই ছাদের নিচে থাকছে ১৫ টি দেশের মোট ৯০ টি প্রতিষ্ঠান ও ২০০ টি ব্রান্ড। এছাড়া অংশ নিবেন ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি ও ক্রেতা। মেলার ৩ দিনে থাকছে পাঁচটি সেমিনার, জব ফেয়ার, বিটুবি এবং বিটুসি মিটিং, র‌্যাফেল ড্র, আকর্ষণীয় গিফট, লাইভ ডেমোনস্ট্রেশন, স্পট অর্ডার এবং নতুন পণ্যের মোড়ক উম্মোচনের সুযোগ।

মেলা ক্রেতা বিক্রেতা ও দর্শনার্থীসহ সকলের জন্য উন্মুক্ত প্রবেশ থাকবে। বিসিএমইএ সভাপতি মো. সিরাজুল ইসলাম মোল্লা বলেন, দেশে ইতোমধ্যে সিরামিক, টেবিলওয়্যার, টাইলস্ ও স্যানিটারিওয়্যারের ৭০টিরও অধিক শিল্প-কারখানা প্রতিষ্ঠিত হয়েছে।

স্থানীয় বাজারে বার্ষিক বিক্রয়ের পরিমাণ প্রায় ৭ হাজার কোটি টাকা। গত দশ বছরে সিরামিক খাতে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ এবং বিনিয়োগ বেড়েছে প্রায় ২০ শতাংশ। বিশ্বের প্রায় ৫০টিরও অধিক দেশে সিরামিক পণ্য রপ্তানি করে বছরে আয় প্রায় পাঁচশত কোটি টাকা। এ খাতে রপ্তানি আয়ের পাশাপাশি বিনিয়োগও বাড়ছে। এ পর্যন্ত খাতটিতে প্রায় ১৫ হাজার কোটি টাকার অধিক বিনিয়োগ রয়েছে। এছাড়া প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় পাঁচ লাখ মানুষ এ খাতটির সঙ্গে জড়িত।

সংগঠনের সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন বলেন, উন্নত গুণগতমান ও আকর্ষণীয় ডিজাইনের কারণে বিশ্ববাজারে বাংলাদেশে তৈরি সিরামিক পণ্যের কদর বাড়ছে। শুধু তাই নয়, একই সঙ্গে নতুন নতুন বাজারও সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, সিরামিক এক্সপো বাংলাদেশ ২০২২ দেশের তৃতীয় ও সর্ববৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী। এই এক্সপোর মাধ্যমে প্রস্তুতকারক, রফতানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরার সুযোগ পাচ্ছেন। 

এক্সপোর মাধ্যমে দেশীয় সিরামিক পণ্য বাজারজাতকরণের পাশাপাশি ব্যবহারে সচেতনতা বাড়ানো হবে। সেই সাথে থাকবে স্পট অর্ডারের সুযোগ।

টিএইচ

Link copied!