Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

গ্লোবাল ডেবিট কার্ড উদ্বোধন করল মার্কেন্টাইল ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক

অর্থনৈতিক প্রতিবেদক

জুন ৪, ২০২৩, ০৯:১২ পিএম


গ্লোবাল ডেবিট কার্ড উদ্বোধন করল মার্কেন্টাইল ব্যাংক

গ্লোবাল ডেবিট কার্ড উদ্বোধনের মাধ্যমে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। রাজধানীর দিলকুশায় অবস্থিত ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে রোববার এই কার্ডের উদ্বোধন করা হয়। ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, এই কার্ডের মাধ্যমে বিশ্বের যে কোন জায়গা থেকে যে কোন মুদ্রায় পস মেশিন এবং এটিএম মেশিনের মাধ্যমে লেনদেন করা সম্ভব।

এছাড়া এই কার্ড থেকে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসে টাকা স্থানান্তর করা যাবে। অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য রয়েছে ওয়ান টাইম পাসওয়ার্ড এর ব্যবস্থা।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের চেয়ারম্যান মোরশেদ আলম বলেন, বৈশ্বিক অর্থনীতিতে সংকটকালীন পরিস্থিতির মধ্যেও পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রম ও ব্যবস্থাপনার মাধ্যমে মার্কেটাইল ব্যাংক তার টেকসই অবস্থান অক্ষুন্ন রাখতে সক্ষম হয়েছে। আগামি দিনে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ নিশ্চিত করে প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে উন্নত ব্যাংকিং ইকোসিস্টেম গড়ে তুলতে কাজ করবে মার্কেন্টাইল ব্যাংক। একইসাথে নিরবচ্ছিন্ন গ্রাহক সেবা অব্যাহত রাখতে প্রযুক্তিনির্ভর ব্যাংকিং পণ্য ও সেবা উন্নয়নে আরও জোর দেওয়া হবে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো: কামরুল ইসলাম চৌধুরী গত বছরের সাফল্য ও সীমাবদ্ধতার কথা জানিয়ে বলেন, চলতি বছর খেলাপি ঋণ আদায়ে জোরালো পদক্ষেপ নেয়া হবে। একইসাথে নতুন ঋণ বিতরণের ক্ষেত্রে নারী উদ্যোক্তা, কৃষি ও এসএমই খাতকে প্রধান্য দেয়ার পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীকে বাংকিং সেবার আওতায় আনতে নতুন নতুন উপশাখা ও এজেন্ট ব্যাংকিং স্থাপন করে গ্রাহকদের চাহিদা বাস্তবায়নে ডিজিটাল বাংকিং সেবা আরো বিস্তৃত করারও প্রতিশ্রুতি দেন তিনি। 
তিনি বলেন, নতুন শিল্পের উন্নয়ন এবং দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে মার্কেন্টাইল ব্যাংক নিরলসভাবে কাজ করে যাচ্ছে যা আগামীতেও অব্যাহত থাকবে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ব্যাংকের চেয়ারম্যান বলেন, আগামিতে আরো টেকসই ব্যাংকিং ব্যবস্থা প্রতিষ্ঠা করতে বিশ্বের সাথে তাল মিলিয়ে দক্ষ মানবসম্পদ তৈরিতে দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা, আমানতের গড় সুদ হার কম রাখার লক্ষ্যে সুন্দর আমানতের প্রতি বিশেষ দৃষ্টি দেয়া, সম্পদের গুণগতমান বজায় রাখা, শ্রেণীকৃত ঋণ আদায় আরও জোরদার করা হবে। একইসাথে গ্রাহক বান্ধব সেবা ও উদ্ভাবনী পণ্য, সম্পদ ও দায়ের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের দিকেও ব্যাংকের দৃষ্টি থাকবে। সমগ্র ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা বাস্তবায়নে মার্কেটাইল ব্যাংক বদ্ধপরিকর। এর পাশাপাশি সামাজিক ও মানবিক দায়বন্ধতা নিশ্চিতকরণের মাধ্যমে প্রতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠায়ও আমাদের সুনজর রয়েছে।

আরএস

Link copied!