community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪,

রুশ ব্যাংক বাংলাদেশে শাখা খুলতে চায়

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২১, ২০২৩, ০৭:১৫ পিএম


রুশ ব্যাংক বাংলাদেশে শাখা খুলতে চায়

বাণিজ্যের প্রসারের পাশাপাশি ডলারের বিকল্প মুদ্রায় লেনদেন করতে বাংলাদেশে শাখা খুলতে চায় রাশিয়ার সর্ববৃহৎ আর্থিক ঋণদাতা প্রতিষ্ঠান এসবার ব্যাংক। এ লক্ষ্যে ইতোমধ্যেই ব্যাংকটির একটি প্রতিনিধি দল ঢাকায় সফর করে কেন্দ্রীয় ব্যাংক প্রতিনিধিদের সঙ্গে আলোচনাও করেছে।

ব্যাংকটি (এসবার) জানিয়েছে, পশ্চিমা দেশগুলোর নানান নিষেধাজ্ঞার মাঝে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে এশিয়া অঞ্চলের ওপর নজর দিচ্ছেন রুশ ব্যবসায়ীরা। যেহেতু বাংলাদেশের বিভিন্ন কোম্পানির সঙ্গে রাশিয়ার বাণিজ্যিক সম্পর্ক রয়েছে, তাই এমন রুশ গ্রাহকদের ব্যাংকিং সেবা দিতে সম্ভাবনা খতিয়ে দেখছে ব্যাংকটি।

বিষয়টি নিয়ে এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বাংলাদেশে শাখা খোলার বিষয়ে এসবার ব্যাংক কর্তৃপক্ষ ইতোমধ্যেই বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে দুই দফায় আলোচনা করেছে।

রাশিয়ার সর্ববৃহৎ ব্যাংকটির নির্বাহী বোর্ডের ডেপুটি চেয়ারম্যান আনাতোলি পপভ বলেছেন, বাংলাদেশি কোম্পানির সঙ্গে ব্যবসা করা রুশ ক্লায়েন্টদের অনুরোধে ঢাকায় ব্যাংকিং সেবা চালুর সব শর্ত ও সম্ভাবনা পর্যালোচনা করা হচ্ছে।

এ বিষয়ে নাম গোপন রাখার শর্তে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানিয়েছেন, ঢাকায় শাখা খোলার বিষয়ে প্রাথমিক দুটি বৈঠকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে এসবার ব্যাংক বাংলাদেশে শাখা খোলার আইনি শর্ত ও প্রয়োজনীয় কাগজপত্রের বিষয়ে জানতে চেয়েছে। দ্বিতীয় দফার বৈঠকে বাংলাদেশে বিদেশি ব্যাংকের শাখা খুলতে যেসব তথ্য প্রয়োজন, তার একটি তালিকা রুশ ব্যাংকটিকে জানানো হয়েছে। পাশাপাশি যেসব শর্ত আছে সেগুলোও তাদের জানানো হয়েছে।

তবে বাংলাদেশে শাখা খোলার বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি ঢাকাস্থ রুশ দূতাবাস। এ বিষয়ে দূতাবাসের প্রেস অ্যাটাচে আমাতুলা খানোভা গণমাধ্যমকে জানিয়েছেন, আনুষ্ঠানিক কোনো তথ্য এখন পর্যন্ত দূতাবাসের কাছে নেই। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্তে পৌঁছালেই বিষয়টি গণমাধ্যমকে জানানো হবে।

সম্প্রতি পার্শ্ববর্তী দেশ ভারতের বেঙ্গালুরুতে একটি আইটি অফিস স্থাপনের অনুমতি পেয়েছে এসবার ব্যাংক। পাশাপাশি দেশটিতে ২০১০ সাল থেকেই রুশ ব্যাংটির একটি শাখা চালু রয়েছে। আইটি অফিস স্থাপন হলে সেখানে ২০০ জন বিশেষজ্ঞকে নিয়োগ দেওয়া হবে বলেও ইতোমধ্যে ভারতকে নিশ্চিত করেছে এসবার ব্যাংক কর্তৃপক্ষ।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকেই রাশিয়ার উপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। এর প্রভবে গত জুনে ইউরোপের বাজার থেকে ব্যবসা গুটিয়ে নিয়েছে এসবার ব্যাংক।

ফলে নতুন বাণিজ্যক্ষেত্র উন্মোচনে রাশিয়া এখন এশিয়ায় তাদের ব্যবসায়িক অংশীদার খুঁজছে। এরই অংশ হিসেবে এসবার ব্যাংক ভারত ও বাংলাদেশে তাদের ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় গুরুত্ব দিচ্ছে।

এইচআর

Link copied!