Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

শোক দিবস উপলক্ষে বাকৃবিতে সাহিত্য প্রতিযোগিতা

বাকৃবি প্রতিনিধি

বাকৃবি প্রতিনিধি

আগস্ট ২০, ২০২২, ০৯:৩১ পিএম


শোক দিবস উপলক্ষে বাকৃবিতে সাহিত্য প্রতিযোগিতা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) জাতীয় শোক দিবস উপলক্ষে সাহিত্য প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ আগস্ট) বিকাল সাড়ে ৩ টায় শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে ওই প্রতিযোগিতার আয়োজন করে বাকৃবি সাহিত্য সংঘ।

অনুষ্ঠানের শুরুতে স্বরচিত ছড়া, কবিতা ও প্রবন্ধ লেখা এবং কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। দুইটি ইভেন্টে প্রায় দেড় শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে। ময়মনসিংহের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পুরষ্কার ও সনদ প্রদান করা হয়।

বাকৃবি সাহিত্য সংঘের সভাপতি অধ্যাপক ড. ফতেমা হক শিখার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. খান মো. সাইফুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন। এছাড়াও উপস্থিত ছিলেন সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম, সাহিত্য সংঘের সহ-সভাপতি ফজলে এলাহীসহ সংগঠনের অন্যান্য সদস্যবৃন্দ।

অনুষ্ঠানে বাকৃবি উপাচার্য  অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, ১৯৭৫ এর ১৫ আগস্টের শহীদদের স্মরণে ও শোকের মাসকে কেন্দ্র করে দেশব্যাপী নানা  কর্মসূচী পালিত হচ্ছে। বাকৃবি সাহিত্য সংঘের এ আয়োজন বিশেষ করে ছোটদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরেছে।

তিনি আরো বলেন, বর্তমান ও পরবর্তী প্রজন্মের মাঝে দেশীয় আদর্শের বীজ ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে স্কুল, কলেজ পর্যায়ে প্রবন্ধ লিখা ও কবিতা আবৃত্তির এই প্রতিযোগিতা অত্যন্ত প্রশংসনীয়। নিজের জীবনে সুখ বাদ দিয়ে যে নেতা দেশকে স্বাধীন করতে নেমেছিলেন, তাকে নিয়ে স্বরচিত কবিতা ও প্রবন্ধের মাধ্যমে তার আদর্শকেই ফুটিয়ে তুলেছে ছোটো ছোটো বাচ্চারা। তাদের এই লেখনীগুলো বঙ্গবন্ধুর প্রতি তাদের হৃদয় নিংড়ানো ভালোবাসারই বহিঃপ্রকাশ।

আমারসংবাদ/এসএম

Link copied!