Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

নড়াইলের ৩ কেন্দ্রে

বাংলা প্রথম পত্রের পরীক্ষায় দ্বিতীয় পত্রের প্রশ্ন

নড়াইল প্রতিনিধি

নড়াইল প্রতিনিধি

সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৭:০৪ পিএম


বাংলা প্রথম পত্রের পরীক্ষায় দ্বিতীয় পত্রের প্রশ্ন

নড়াইলের কালিয়া উপজেলার একটি এসএসসি পরীক্ষাকেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরীক্ষার সময় বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী প্রশ্নপত্র (এমসিকিউ) বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) প্রথম দিনে বাংলা প্রথম পত্রের পরীক্ষায় দ্বিতীয় পত্রের প্রশ্ন দেওয়া হয়েছে নড়াইলের কয়েকটি কেন্দ্রে। এতে বিভ্রান্তিতে পড়ে শিক্ষার্থীরা।

নড়াইলের কালিয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

এর মধ্যে কালিয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ১০০ পরীক্ষার্থীর মধ্যে বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্ন সরবরাহ করা হয়। পরীক্ষার্থী ও কক্ষ পরিদর্শকদের নজরে আসলে দ্রুত তা ফেরত নেওয়া হয় বলে জানায় শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের কেন্দ্র সচিব সুভাষ চন্দ্র কুন্ডু বলেন, ‘আমাদের এখানে সরবরাহকৃত একটি প্যাকেটে প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন ছিল। এ প্যাকেটে ১০০ প্রশ্ন ছিল। পরীক্ষার্থীদের হাতে দেওয়ার আগেই বিষয়টি আমাদের নজের আসে।

অন্যদিকে বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয়ে ১৫ জন শিক্ষার্থীকে দেওয়ার পর বিষয়টি জানতে পারে কর্তৃপক্ষ। এরপরই প্রশ্ন সরবরাহ বন্ধ করে দেওয়া হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমলেন্দু হিরা বলেন, ‘১৫টি প্রশ্ন সরবরাহের পর বিষয়টি নজরে আসলে কেন্দ্র সংশ্লিষ্টরা প্রশ্ন দেওয়া বন্ধ করে দেন। পরে তা গুছিয়ে নেওয়া হয়।  

তবে লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে প্রশ্ন সরবরাহের আগেই বিষয়টি নজরে আসে বলে দাবি সংশ্লিষ্টদের।

কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, ‘কালিয়ায় সরবরাহকৃত প্যাকেটের উপরে বাংলা প্রথম পত্র লেখা থাকলেও ভেতরে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন পাওয়া গেছে।

কক্ষ পরিদর্শকেরা এ প্রশ্ন বিতরণ করলেও তাৎক্ষণিকভাবে সবার কাছ থেকে তা গুছিয়ে নেওয়া হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তা এম ছাইয়েদুর রহমান বলেন, ‘এটা বিজিপ্রেস থেকে যখন প্যাকেট করে তখন ভুলভাবে চলে এসেছে। আমরা টের পাওয়ার পরে তা তুলে নিয়ে বাংলা প্রথম পত্রের অতিরিক্ত সেট থেকে পরীক্ষা নিয়েছি। 

পরীক্ষায় কোনো সমস্যা হয়নি। যে সেট ওপেন হয়েছে তা ফাঁস হয়ে যাওয়ায় ওই সেটে দ্বিতীয় পত্র পরীক্ষা হবে না। ’


টিএইচ

Link copied!