Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

ইবিতে ওবিই কারিকুলাম প্রিপারেশন বিষয়ক কর্মশালা

ইবি প্রতিনিধি

ইবি প্রতিনিধি

সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৩:১২ পিএম


ইবিতে ওবিই কারিকুলাম প্রিপারেশন বিষয়ক কর্মশালা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ব অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের জন্য আউটকাম বেসড্ এডুকেশন (ওবিই) কারিকুলাম প্রিপারেশন বিষয়ক  কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনে আইকিউএসির সেমিনার-কক্ষে সকাল ১০টায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।  বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: আলমগীর হোসেন ভূঁইয়া। কর্মশালার সভাপতিত্ব করেন  আইকিউএসি’র পরিচালক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ মহব্বত হোসেন এবং রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. মোঃ নিজাম উদ্দীন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, মিশন ও ভিশনকে সামনে রেখে আমাদের অবজেকটিভ নির্ধারণ করতে হবে এবং অবজেকটিভ সফল করার জন্য সঠিক ইনপুটগুলো প্রস্তুত রাখতে হবে। যেমন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার মিশনকে সামনে রেখে কত পরিমাণ জমিতে কত পরিমাণ ফসল ফলানো হবে সেই অবজেকটিভ নির্ধারণ করতে হবে এবং তাঁর জন্য ইনপুট হিসাবে দক্ষ কৃষক, সার, বীজ ইত্যাদি ব্যবহার করতে হবে।

তিনি আরও বলেন, মানসম্পন্ন শিক্ষা প্রদানের মাধ্যমে দক্ষ ও সমাজের সাথে খাপ খাইয়ে চলতে পারে এমন শিক্ষার্থী তৈরি করতে হবে। শিক্ষাশেষে শিক্ষার্থীরা কোথায় যাবেন তা মাথায় রেখে ওবিই কারিকুলাম প্রস্তুত করতে হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা এমনভাবে নেতৃত্ব দিবেন যেন আলোকিত শিক্ষার্থী তৈরি হতে পারে, যারা বিশ্বসমাজকে সামনের দিকে এগিয়ে নিতে নেতৃত্ব দিবে।

কেএস 

Link copied!