Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

‘গবেষণার মাধ্যমে সমৃদ্ধ জাতি হিসেবে গড়ে উঠতে হবে’

সিকৃবি প্রতিনিধি

সিকৃবি প্রতিনিধি

সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৫:১৩ পিএম


‘গবেষণার মাধ্যমে সমৃদ্ধ জাতি হিসেবে গড়ে উঠতে হবে’

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অত্যাধুনিক তিনটি গবেষণাগার উদ্বোধন করা হয়েছে। গবেষণাগার দুটিতে সংযোজন করা হয়েছে আধুনিক সরঞ্জাম। কৃষি অনুষদের বিভাগটির স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের গবেষণায় দক্ষতা বাড়াতে ও আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে গুণগত গবেষণা করতে জিও স্পেশাল ল্যাব, কৃষি বনায়ন ল্যাব এবং পরিবেশ বিজ্ঞান ল্যাব নামে আধুনিক সরঞ্জাম সমন্বিত তিনটি শীতাতপ নিয়ন্ত্রিত গবেষণার তৈরি করা হয়েছে।

রবিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অন্তর্গত কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২৩ লক্ষ ৮৪ হাজার টাকার তিনটি আধুনিক গবেষণাগার উদ্বোধন পরবর্তী সভা আয়োজন করা হয় কৃষি অনুষদের সম্মেলন কক্ষে। এসময় উপস্থিত ছিলেন বিভাগটির শিক্ষকবৃন্দ, ডিন কাউন্সিলের আহ্বায়ক, বিভিন্ন অনুষদের ডিন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক, প্রক্টর, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

সহযোগী অধ্যাপক ড. অসীম সিকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান হাওলাদার বলেন, সীমাবদ্ধতার মাঝেও আমাদেরকে সামনে এগিয়ে যেতে হবে। ধীরে ধীরে সকল সমস্যার সমাধান করা হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ে থ্রি-ফেস লাইন নেই জন্য অতিরিক্ত অর্থ খরচ করতে হয় বলে জানান তিনি। তিনি বলেন, অতীত থেকেই এই সমস্যা ছিল। তার বক্তব্যে তিনি শিক্ষার্থীদের গবেষণায় মনোযোগ দেয়া এবং সহ-শিক্ষা কার্যক্রমের উপর জোর দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, গবেষণার মাধ্যমে সমৃদ্ধ জাতি হিসেবে গড়ে উঠতে হবে।

বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মাদ সামিউল আহসান তালুকদার সভাপতির বক্তব্যে বলেন, এই গবেষণাগার শিক্ষার্থীদের মানোন্নয়নে ভূমিকা রাখবে। এর মাধ্যমে গবেষণা গতিশীল হবে। বিশ্ববিদ্যালয়ে গবেষণাগার উন্নয়ন একটি ধারাবাহিক প্রক্রিয়া বলেও উল্লেখ করেন তিনি। তিনি বলেন, গবেষণাগার ছাড়া উচ্চ শিক্ষায় আনন্দ প্রকৃত নেই, শিক্ষার্থীদের উন্নতি নেই।

গবেষণাগারটিতে গবেষণারত স্নাতকোত্তর শিক্ষার্থী আকরাম হোসেন বলেন, আমি গত কয়েক মাস যাবৎ গবেষণাগারগুলোতে কাজ করছি। বিগত সময়ে কাজ করার জন্য আমাকে অন্যান্য বিভাগে যেতে হয়েছে। এখন আমি নিজের বিভাগের গবেষণাগারেই কাজ করতে পারবো।

গবেষণাগার তিনটিতে উচ্চক্ষমতা সম্পন্ন কম্পিউটার, শেকিং ইনকিউবেটর, এসিড ডিসপেনসার, ভর্টেক্স মিক্সচার মেশিন সহ বিভিন্ন সরঞ্জাম সংযুক্ত করা হয়েছে।

ছয়টি অনুষদের ডিনদের দেয়া তথ্য অনুযায়ী, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের মধ্যে ৫টি অনুষদের ৩১টি বিভাগের আধুনিক মানের গবেষণাগার তৈরি করা হছে। এর মধ্যে কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের কোন গবেষণাগার নেই। ডিনদের দেয়া তথ্য থেকে জানা গেছে ৫ টি অনুষদের আরো প্রায় ৮ বিভাগের গবেষণাগার তৈরি করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় ২৩ লক্ষ ৮৪ হাজার টাকা ব্যায়ে কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগ তিনটি গবেষণাগার তৈরি করেছে।

এসএম

Link copied!