Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

আমাজনে চাকরি পেলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মনি মোহন

খুবি প্রতিনিধি

খুবি প্রতিনিধি

অক্টোবর ৩, ২০২২, ০৩:৫৫ পিএম


আমাজনে চাকরি পেলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মনি মোহন

বিশ্বের অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান আমাজনে পরিবেশ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ (বর্জ্য-ব্যবস্থাপনা) হিসেবে চাকরি পেয়েছেন বাংলাদেশের মনি মোহন মণ্ডল। আগামীকাল (৪ঠা অক্টোবর) থেকেই তিনি আমাজনের পরিবেশ ও সাস্টেইনাবিলিটি বিভাগে জার্মানির কাইজারস্লাউটার্ন শহরে কাজ করবেন।

জানা গেছে, মনি মোহন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের ১৯৯৯-২০০০ সেশনের শিক্ষার্থী ছিলেন। তিনি একই ডিসিপ্লিন থেকে ২০০৭ সালে স্নাতকোত্তর শেষ করেন। পরে জার্মানির হ্যানোভার বিশ্ববিদ্যালয় (Leibniz University Hannover) থেকে পানি সম্পদ ও পরিবেশ ব্যবস্থাপনা বিষয়ে উচ্চশিক্ষা শেষে উক্ত বিশ্ববিদ্যালয়ের Institute of Sanitary Engineering & Waste Management এ কর্মরত ছিলেন।

মনি মোহন খুলনার দাকোপ উপজেলার কালি পদ মণ্ডল ও মঞ্জুরী মণ্ডলের পাঁচ সন্তানের মধ্যে চতুর্থ।

চাকরি পাওয়ার প্রক্রিয়া সম্পর্কে মনি মোহন বলেন, ‍‍`আমার খুব ইচ্ছা ছিল বৃহৎ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোতে চাকরি করা। একদিন আমাজনে চাকরির বিজ্ঞাপন দেখে আবেদন করে ফেলি। তবুও আশা করিনি যে ইন্টারভিউয়ের ডাক পাবো।

আবেদন করার ২০-২৫ দিন পর হঠাৎ করে একদিন প্রথম ইন্টারভিউয়ের মেইল পেলাম। সাথে সাথেই আমাজন ইন্টারভিউ সিস্টেমের জন্য জোর প্রস্তুতি শুরু করে দেই। প্রায় ২ মাস ধরে একে একে চতুর্থ ধাপের ইন্টারভিউ শেষ হয়। এর কয়েকদিন পর বিগত ৬ই সেপ্টেম্বর আমাজন থেকে আমাকে চূড়ান্ত নিয়োগের সিদ্ধান্ত জানানো হয়। এ ক্ষেত্রে হ্যানোভার বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট বিষয়ে প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতা বিশেষভাবে সাহায্য করেছে।‍‍`

নিজের অনুভুতি ব্যক্ত করে মনি মোহন বলেন, আমাজন বর্তমান বিশ্বের ৩টি সবচেয়ে বড় কোম্পানির একটি। এখানে চাকরির সুযোগ পেয়ে ভালো লাগছে। আশাকরি এখান থেকে অনেক নতুন সিস্টেম সম্পর্কে শিখতে পারবো।

আমাজন বা এরকম বৃহৎ প্রতিষ্ঠানে পরিবেশ সংশ্লিষ্ট বিষয়ে চাকরি প্রত্যাশীদের জন্য তিনি বলেন, এখন বিশ্বব্যাপী সকল বড় বড় প্রতিষ্ঠানে পরিবেশ ব্যবস্থাপনা ও সাস্টেইনেবিলিটি বিভাগগুলো আরও সম্প্রসারিত হচ্ছে। এসব জায়গায় অনেক নতুন নতুন পদ সৃষ্টি হয়েছে বা হচ্ছে। একটু গুছিয়ে প্রস্তুতি নিয়ে চেষ্টা করলে সুযোগ পাওয়া যাবে।

জানা যায়, অবসর সময় অর্থপূর্ণভাবে কাজে লাগানোর জন্য মনি মোহন তাঁর কয়েকজন জার্মান বন্ধুদের নিয়ে ২০১৭ সালের জানুয়ারী মাসে জার্মানিতে একটি অলাভজনক প্রতিষ্ঠান (www.ascend-global.org) গড়ে তুলেছেন। যার মাধ্যমে ইউরোপ থেকে তহবিল সংগ্রহ করে সম্পূর্ণ ভলান্টারিলি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে পরিবেশ ও সামাজিক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করেন।

এই প্রতিষ্ঠানের সহায়তায় ইতোমধ্যে খুলনা জেলায় কয়েকটি প্রকল্প (লবনাক্ত এলাকায় বিশুদ্ধ খাবার পানি সরবরাহ অবকাঠামো নির্মাণ, কম খরচে পুনব্যবহারযোগ্য স্যানিটারি ন্যাপকিন তৈরি ইত্যাদি বাস্তবায়ন করেছেন।

এর আগে চলতি বছরের জুলাইয়ে আমাজনে সফটওয়্যার ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার (এল ৪) পদে চাকরি পেয়েছেন খুবির ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আল আমিন। এ বছর নভেম্বরেই আয়ারল্যান্ডের ডাবলিন অফিসে যোগ দেবেন তিনি।

Link copied!