Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

নন-ক্যাডার চাকরি প্রত্যাশীদের ৬ দফা দাবি

খুবি প্রতিনিধি

খুবি প্রতিনিধি

অক্টোবর ২০, ২০২২, ০১:৩৭ পিএম


নন-ক্যাডার চাকরি প্রত্যাশীদের ৬ দফা দাবি

৪০ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ নন-ক্যাডার সুপারিশ প্রত্যাশীরা খুলনা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সমাবেশ ও মানববন্ধন থেকে ৬ দফা দাবি জানান।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন(পিএসসি) কর্তৃক বিসিএস নন-ক্যাডার নিয়োগ নীতি বাতিল করার প্রতিবাদে গত ৬ তারিখ পিএসসি ভবনের সামনে মানব বন্ধন এবং ১৬ তারিখ বৃহস্পতিবার রাজু ভাস্কর্যের সামনে আন্দোলন অনুষ্ঠিত হয়।

তারাই ধারাবাহিকতায় আজ সারা দেশের বিভাগীয় শহর গুলোতে সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হলো।

সমাবেশ থেকে বক্তরা তাদের ০৬ দফা দাবি তুলে ধরেন। ৬ দফা দাবি সমূহ-

১.যেহেতু বিজ্ঞপ্তিতে ৪০-৪৪ তম বিসিএস পর্যন্ত  নন - ক্যাডার  পদের সংখ্যা  উল্লেখ করা হয় নাই,সেহেতু সরকারি কর্ম কমিশন কর্তৃক বিজ্ঞপ্তির পরে ৪০-৪৪তম বিসিএস পর্যন্ত বিজ্ঞপ্তির তারিখওয়ারী নন-ক্যাডার পদ বিভাজনের মাধ্যমে পদসংখ্যা নির্ধারণের এই বেকারবিরুদ্ধ ও অযৌক্তিক সিদ্ধান্ত বাতিল করতে হবে।
২.বিজ্ঞপ্তির তারিখ ওয়ারী পদ বিভাজনের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে,সেখানে ৪০তম বিসিএস নন-ক্যাডার এর পদ ৩৬,৩৭ও ৩৮ তম বিসিএসকে প্রদান করা হয়েছে।সুতরাং তারিখওয়ারী পদ বিভাজনের এই সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক এবং অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করতে হবে।
৩.করোনা মহামারীতে ক্ষতিগ্রস্ত ইতিহাসের দীর্ঘকালীন ৪০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ নন- ক্যাডার অপেক্ষামান তালিকায় থাকা প্রার্থীদের থেকে সর্বোচ্চ সংখ্যক প্রার্থীকে নন-ক্যাডারে সুপারিশ করতে হবে।
৪.যে প্রক্রিয়া অনুসরণ করে পিএসসি ২৯ মার্চ,২০২২ খ্রিঃ তারিখ পর্যন্ত ৩৪-৩৮তম বিসিএস নন-ক্যাডার তালিকা প্রকাশ করেছে সেই প্রক্রিয়া অনুসরণ করে বর্তমান উদ্ভূত সমস্যার সমাধান করতে হবে।
৫.বাংলাদেশের শিক্ষিত ও মেধাবী ছাত্রসমাজকে পিসএসি মূল বক্তব্য আড়াল করে অর্থ্যাৎ ‍‍`‍‍` যার যা প্রাপ্য তাকে তাই দেওয়া হবে" এই ভিত্তিহীন কথা বলে যে বিভ্রান্তি ছড়াচ্ছে তার সুস্পষ্ট ব্যাখ্যা দিতে হবে এবং বেকার সৃষ্টির এই অপপ্রয়াস অনতিবিলম্বে বন্ধ করে বেকারবান্ধব নীতি গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।
৬.বিগত এক ঘুগে পিএসসি যে স্বচ্ছ,নির্ভরযোগ্য ও বেকার বান্ধব প্রতিষ্ঠান ছিলো সেই ধারা অব্যাহত রাখতে হবে।

সমাবেশে খুলনা বিভাগের ৪০তম বিসিএস নন- ক্যাডার চাকরি প্রত্যাশীরা উপস্থিত  হন। তাদের মধ্যে থেকে অনেকেই বক্তৃতা রাখেন।বক্তরা অতিবিলম্বে তাদের দাবি সমূহ মেনে নেওয়ার জন্য পিএসসির কাছে অনুরোধ করেন। তারা বলেন ইতিমধ্যে অনেকের চাকরির বয়সসীমা শেষ।এটাই আমাদের শেষ ভরসা ছিলো।এখন চাকরি না পেলে আমাদের আত্মহত্যা করা ছ্যাড়া উপায় থাকবে না। আন্দোলন কারীরা দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে আজকের সমাবেশ সফল হওয়ার দাবি কবেন।

কেএস 

Link copied!