Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

এইচএসসি ও সমমানের পরীক্ষায় অনুপস্থিত ২০ হাজার শিক্ষার্থী

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৭, ২০২২, ১২:১৯ এএম


এইচএসসি ও সমমানের পরীক্ষায় অনুপস্থিত ২০ হাজার শিক্ষার্থী

এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে সারাদেশে পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন ২০ হাজার ৩৫৪ জন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ হাজার ২৫৫ জন, মাদরাসা শিক্ষা বোর্ডে পাঁচ হাজার ৯৯ জন। আর অসদুপায় অবলম্বনের জন্য বহিষ্কার করা হয়েছে ২১ জন পরীক্ষার্থীকে।

রোববার (৬ নভেম্বর) সন্ধ্যায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকারের সই করা বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

এদিকে পরীক্ষা শুরুর প্রথম দিনই এক ঘণ্টা চলার পর ভুল প্রশ্নপত্রের কারণে স্থগিত করা হয়েছে কারিগরি শিক্ষা বোর্ডের অধীন পরিচালিত এইচএসসি (বিএমটি) বাংলা প্রথম পত্রের পরীক্ষা।

রবিবার (৬ নভেম্বর) নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে বাংলা প্রথমপত্র (আবশ্যিক) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল তিন হাজার ৫০৯ জন, চট্টগ্রাম বোর্ডে এক হাজার ৩৫৬ জন, রাজশাহী বোর্ডে দুই হাজার ১৫৮ জন, বরিশাল বোর্ডে ৯৬৭ জন, সিলেট বোর্ডে ৯৬৮ জন, দিনাজপুর বোর্ডে এক হাজার ৮১৮ জন, কুমিল্লা বোর্ডে এক হাজার ৭৬২ জন, ময়মনসিংহ বোর্ডে ৮১৩ জন, যশোর বোর্ডে এক হাজার ৯০৪ জন।

অসদুপায় অবলম্বনের জন্য রবিশাল বোর্ডে একজন, কুমিল্লা বোর্ডে পাঁচজন আর মাদরাসা বোর্ডে ১৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

করোনাভাইরাস, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগের কারণে এবার নির্ধারিত সময়ের থেকে সাত মাস দেরিতে সংক্ষিপ্ত সিলেবাসে রোববার শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। বেলা ১১টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়ে চলে দুপুর ১টা পর্যন্ত। আর বিকেলের শিফটের পরীক্ষা দুপুর ২টায় শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত।

এই পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ১২ লাখ তিন হাজার ৪০৭ পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ছয় লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন। মোট দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে অনুষ্ঠিত এই পরীক্ষায় নয় হাজার ১৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে।
প্রশ্নফাঁসের গুজবে পরীক্ষার্থীরা যেন প্রভাবিত না হয় সেজন্য পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করার কথা জানায় আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। সেজন্য রাস্তার যানজট মাথায় রেখে অভিভাবক-পরীক্ষার্থীদের বের হতে পরামর্শ দেওয়া হয়। এছাড়াও প্রশ্নফাঁস ঠেকাতে পরিবর্তন আনা হচ্ছে পরীক্ষার প্রশ্নপত্র বাছাই ও বিতরণ প্রক্রিয়ায়। এর অংশ হিসেবে নজরদারি বাড়ানো হবে কেন্দ্র সচিবদের ওপর। পরীক্ষায় দায়িত্বে থাকা ব্যক্তিদের দায়িত্ব পালনকালে সশরীরে উপস্থিত থেকে প্রশ্নপত্র বাছাই, সংগ্রহ ও বিতরণ কার্যক্রম সম্পন্ন করতে হবে। কেউ তার মনোনীত ব্যক্তি বা প্রতিনিধি দিয়ে দায়িত্ব পালন করতে পারবেন না। আবার কেন্দ্রসচিব তার প্রতিনিধি পাঠালে তাকে প্রশ্নপত্র দেওয়া হবে না বলে জানিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড।

ইএফ

Link copied!