Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

আমাদের অগ্রযাত্রা কেউ রুখে দিতে পারবে না: উপাচার্য সৌমিত্র শেখর

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নভেম্বর ৯, ২০২২, ০৪:০৯ পিএম


আমাদের অগ্রযাত্রা কেউ রুখে দিতে পারবে না: উপাচার্য সৌমিত্র শেখর

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, আমাদের দায়িত্ব হচ্ছে প্রতিষ্ঠানকে নিজের মনে করা। বিশ্ববিদ্যালয়ে কাজ করি, এটা আমাদের পরিচয়। সার্বিকভাবে এ প্রতিষ্ঠানের উন্নয়ন হলে আমাদের নিজেদেরই উন্নয়ন হবে। আমরা বিশ্ববিদ্যালয়ের সকলকে অত্যন্ত স্মার্ট দেখতে চাই। প্রতিষ্ঠানের দিকে শতভাগ মনোযোগী; সেটা দেখতে চাই। আর এটা যদি আমরা করে ফেলতে পারি তাহলে আমাদের অগ্রযাত্রা কেউ রুখে দিতে পারবে না।

বুধবার (৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল কনফারেন্স কক্ষে আইকিউএসি আয়োজিত Responsibilities of Administrative Officers for Quality Service Aiming the Accreditation শীর্ষক দিনব্যাপী কর্মশালার প্রথম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশে উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে একটা টোটাল ডিসিপ্লিন। অথচ এখানে পেশাদারিত্ব বলে যে একটা বিষয় আছে সেটা এখনো অনেকের মাথায় ঢোকেনি। ঢোকেনি বলেই আমাদের সমাজ যেভাবে উন্নতি করার কথা সেভাবে উন্নত হয় নি। আমাদের পেশার যে গুরুত্ব তার উপরে আমাদের পরিচয় নির্ভর করে, আয় রোজগার নির্ভর করে, পরিবার বাঁচে। এটিকে আমরা গুরুত্বই দেই না। ওই প্রতিষ্ঠানটা কী প্রতিষ্ঠান সেটাও আমরা জানতে চাইনা। অর্থাৎ পেশার যে গুরুত্ব সে গুরুত্বটি নানা কারণে বহুজনের মধ্যেই নেই। আর না থাকাটা আমাদের কোয়ালিটি অর্জনের অন্তরায়। আমাদের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অর্জন করতে হবে।

তিনি বলেন, আপনাদের সবসময় খেয়াল রাখতে হবে আপনারা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা। আপনাদের দায়িত্ব অন্যদের থেকে একটু বেশি। সে দায়িত্ব পালনের জায়গা থেকে প্রত্যেকটা ক্ষেত্রে আপনাদের আরও বেশি উন্নতি করতে হবে। তাহলে বিশ্ববিদ্যালয়ের ধারণাটি প্রতিষ্ঠিত হওয়া সম্ভব।

বিশ্ববিদ্যালয়ে প্রচুর কাজ হচ্ছে। কিন্তু এই কাজগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে। একটি কাঠামোবদ্ধ প্রক্রিয়ার মধ্যদিয়ে এ কাজগুলো করতে পারলে আমরা র‌্যাংকিংয়ে এগিয়ে যেতে পারবো। ১ থেকে ১০ এর মধ্যে থাকার যে লক্ষ্যমাত্রা প্রশাসন নিয়েছে; আগামী এক দেড় বছরের মধ্যেই সেখানে অবস্থান করে নিতে পারবো, মন্তব্য করেন উপাচার্য।

আইকিউএসি পরিচালক প্রফেসর ড.সাহাবউদ্দিনের সঞ্চালনায় কর্মশালায় সম্পদব্যক্তি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আইকিইউএসি পরিচালক প্রফেসর ড. সুকুমার সাহা। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. তুষার কান্তি সাহাসহ অন্যরা।

কেএস 

Link copied!