Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ঢাবিতে সাম্প্রদায়িকতার স্থান নেই: ঢাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

নভেম্বর ৯, ২০২২, ০৯:৩১ পিএম


ঢাবিতে সাম্প্রদায়িকতার স্থান নেই: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয় একটি অসাম্প্রদায়িক ও অমানবিকতার কোনো স্থান নেই বলে উল্লেখ করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বুধবার (৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে (টিএসসি) আয়োজিত নবীন শিক্ষার্থীদের পরিচিতি সভায় তিনি এই কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ, জীব বিজ্ঞান অনুষদ, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থীদের পরিচিতি সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-নির্দেশনা ও পরামর্শদাতা দফতর।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান আরো বলেন, শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ, গবেষণাগার ও পাঠাগারের পাশাপাশি বিভিন্ন সহশিক্ষামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে হবে। তাদেরকে একাধারে যোগ্যতাসম্পন্ন  ও মানবিকতাবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের সকল নিয়ম, সুযোগ-সুবিধা, বিভিন্ন প্রশাসনিক কার্যক্রম, বিশ্ববিদ্যালয় ও হলের সেবাসমূহসহ সম্পর্কে জানতে হবে। এতে বিশ্ববিদ্যালয় জীবনে নিজেদের ভুগান্তি কমার পাশাপাশি নিজেদের জানার পরিধিও বাড়বে।

তিনি শিক্ষার্থীদের উপদেশ দিয়ে বলেন, ক্যাম্পাসের পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণ ছাত্রছাত্রীদেরই নৈতিক দায়িত্ব। পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। পরিবার, শিক্ষক ও সহপাঠীদের সঙ্গে সর্বদা সহনশীল হতে হবে।  সময়ের সদ্ব্যবহার করে উদ্ভাবনমুখী ও সৃজনশীল কর্মকাণ্ডে অংশগ্রহণের প্রতি গুরুত্বারোপ করেন।

ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক ড. মেহজাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক আখতারুজ্জামান।

এছাড়া অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান,  জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান এবং বিজনেস স্টাডিজ অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. জাকির হোসেন ভূইয়া প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কেএস 

Link copied!