Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

ঢাবি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনস অ্যাওয়ার্ড পেলেন ৩৬ শিক্ষার্থী

ঢাবি প্রতিবেদক

ঢাবি প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ০৭:৩৫ পিএম


ঢাবি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনস অ্যাওয়ার্ড পেলেন ৩৬ শিক্ষার্থী

২০১৮, ২০১৯ এবং ২০২০ সালের স্নাতক (সম্মান) পরীক্ষায় অসাধারণ ফলাফলের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ৩৬জন মেধাবী শিক্ষার্থীকে ‍‍`ডিনস অ্যাওয়ার্ড‍‍` প্রদান করা হয়েছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিক্ষার্থীদের হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেন। এসময় বিভিন্ন বিভাগের চেয়ারপার্সন অ্যাওয়ার্ডপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনস অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন, শেখ আতিয়া ইসলাম, মোছা. কানিজা মুহসিনা, পাপড়ি দাস (অর্থনীতি), মো. এরশাদুল হক, তাসফিয়া তাজিন, আরেফিন রহমান আলিফ, ফারিহা তাবাসসুম, মো. জামিলুর রহমান (রাষ্ট্রবিজ্ঞান), মো. তানভির হাবিব, মানসুরা এমদাদ (আন্তর্জাতিক সম্পর্ক), কামরুন নাহার কলি, খাদিজা খাতুন (সমাজ বিজ্ঞান), ইশরাক সাব্বির নির্ঝর (গণযোগাযোগ ও সাংবাদিকতা), মো. রবিউল ইসলাম, আফসানা আলম, মারুফ হাসান রুমি, নিশাত তাবাসসুম, সুক্তি বালা (লোক প্রশাসন), মাহিমা ফেরদৌসি মিথিলা (নৃবিজ্ঞান), সাদিয়া আফরিন, আবদুল্লাহ আল মামুন (পপুলেশন সায়েন্সেস), নাসরিন জেবিন, মাহাবুবা ইসলাম মিম, ইতু আহমেদ (শাস্তি ও সংঘর্ষ অধ্যয়ন), নওশিন তাবাসসুম, রিফাতুর রহিম, লিয়া তেরেসা কস্তা (উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ), মো. আজিজুর রহমান খান, ফারিহা খান, সুমাইয়া তাসনিম (ডেভেলপমেন্ট স্টাডিজ), সাইয়্যেদ শাহজাদা আল কারীম, উপেন্দ্রনাথ রায় (টেলিভিশন এন্ড ফিল্ম স্টাডিজ), সুমাইয়া ইকবাল, নওশিন শরমিলা রিতু, নুরেন দুরদানা (ক্রিমিনোলজি) এবং মো. মুতিউল ইসলাম (কমিউনিকেশন ডিজঅর্ডারস)।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে ভিন্‌স অ্যাওয়ার্ড বক্তা হিসেবে বক্তব্য দেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) এর মহাপরিচালক ড. বিনায়ক সেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সময়ের চাহিদার প্রেক্ষিতে এই অনুষদের বিভাগগুলো প্রতিষ্ঠিত হয়েছে এবং দেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রেখে চলেছে। এই অনুষদের সবলি শিক্ষার্থীরা সমাজের সকল বিষয়কে সমালোচনাত্বক দৃষ্টিভঙ্গিতে দেখার সুযোগ পায়, যা তাদের উদারমনা হিসেবে গড়ে উঠতে সাহায্য করে। আমরা প্রত্যাশা করি, শিক্ষার্থীরা উন্নত, মানবিক ও উদার দৃষ্টিভঙ্গি নিয়ে গড়ে উঠুক এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে ভূমিকা রাখুক।

অর্থনীতিবিদ বিনায়ক সেন বলেন, বিশ্ববিদ্যালয় পড়াশোনা শেষ হলেও শিক্ষকের সান্নিধ্যে থাকা গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, সামাজিক বিজ্ঞান নিয়ে কাজ করতে হলে আগে দেশের ইতিহাস জানতে হবে। মেধাবী শিক্ষার্থী হিসেবে আপনি যে পেশাতেই যান, আত্মকেন্দ্রিক না হয়ে সমাজের জন্য এবং মানুষের জন্য কাজ করবেন। স্বার্থপর না হয়ে পরার্থপর হতে হবে। জানতে হবে

সভাপতির বক্তব্যে সামাজিক বিজ্ঞান অনুষদের অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে ডিন অধ্যাপক আমাদের ড. জিয়া রহমান বলেন, আমাদের সক্ষমতার ঘাটতি থাকা সত্ত্বেও অমর অনুষদের মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা জানানোর চেষ্টা করেছি। অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার মূল কাজ হল মানুষ তৈরি করা। তোমরা এই বিশ্ববিদ্যালয়কে ভুলে যাবে না, এই দেশকে ভুলে যাবে না।

কেএস 

Link copied!