Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

জাবিতে বৃক্ষনিধন রোধে বিক্ষোভ মিছিল, মাস্টারপ্ল্যান প্রণয়নের দাবি

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

মে ৩১, ২০২৩, ০৭:২৭ পিএম


জাবিতে বৃক্ষনিধন রোধে বিক্ষোভ মিছিল, মাস্টারপ্ল্যান প্রণয়নের দাবি

অপরিকল্পিত উন্নয়নের নামে ভূমিগ্রাস, বৃক্ষনিধন ও পরিবেশের ভারসাম্য বিনষ্ট, বনভূমি উজাড় করে আইবিএ ভবন নির্মাণের বিরুদ্ধে এবং অবিলম্বে মাস্টারপ্ল্যান প্রণয়নের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। 

বুধবার (৩১ মে) বেলা পৌনে দুইটায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় এক সংক্ষিপ্ত সমাবেশ শেষে এখান থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে রেজিস্ট্রার ভবন হয়ে আইবিএ ভবন নির্মাণের জন্য নির্ধারিত স্থানে এসে শেষ হয়। মিছিলে ‘অবিলম্বে মাস্টারপ্ল্যান  প্রণয়ন করো, করতে হবে, নইলে গদি ছাড়তে হবে’, ‘জনগণের টাকা অপচয় করে উনয়ণ চাই না’, ‘বনভূমি ধ্বংস করে উন্নয়ন চাই না’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়। বিক্ষোভ মিছিলের শুরুতে সংক্ষিপ্ত সমাবেশে নুর এ তামিম স্রোতের সঞ্চালনায় জহির রায়হান চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক মৌটুসী জুবাইদা রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের একটি মাস্টারপ্ল্যান থাকতেই হবে। আইবিএ ভবন নির্মাণের জন্য যে জায়গা নির্ধারণ করা হয়েছে সেখানে প্রায় ২৫০টি শালবৃক্ষ, অনেক প্রাণী রয়েছে। এই বনভূমি ধ্বংসে প্রশাসনের যে পাঁয়তারা সেটা আমরা বাস্তবায়ন হতে দিবো না। চলচ্চিত্র আন্দোলন কর্মী এরফানুল ইসলাম ইফতু বলেন, আমরা ২০১৮ সাল থেকেই মাস্টারপ্ল্যানের দাবি জানিয়ে আসছি। মাস্টারপ্ল্যান ছাড়া কোনো ভবন হতে পারে না। 

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সহ-সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, ‘আইবিএ ভবন অবশ্যই প্রয়োজন, তবে সেটা বিকল্প জায়গায় হতে পারে। এখানে প্রাণ প্রকৃতি ধ্বংস করে উন্নয়ন চালানো হচ্ছে। সবুজ ক্যাম্পাসকে আমরা ধ্বংস করতে দিব না।’ সমাপনী বক্তব্যে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী বলেন, ‘আমরা অনেক দিন আগে থেকেই মাস্টারপ্ল্যানের দাবি জানিয়ে আসছি। মাস্টারপ্ল্যান ব্যাতিত কোন ধরনের অপরিকল্পিত ভবন তৈরি করতে দিব না।’ 

বিক্ষোভ মিছিল শেষে আইবিএ ভবন নির্মাণের জন্য নির্ধারিত স্থানে ‘গাছ কাটা নিষেধ’ লেখা একটি ব্যানার টানানো হয়।

আরএস

 

Link copied!