Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ জুলাই, ২০২৪,

হজ্ব নিজেকে পরিশুদ্ধ করার জায়গা : খুবি উপাচার্য

খুবি প্রতিনিধি

খুবি প্রতিনিধি

মে ৩১, ২০২৩, ০৮:০৯ পিএম


হজ্ব নিজেকে পরিশুদ্ধ করার জায়গা : খুবি উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের অফিসারবৃন্দদের পবিত্র হজ্বে গমন উপলক্ষ্যে অফিসার্স কল্যাণ পরিষদের আয়োজনে এক দোয়া মাহফিল আজ ৩১ মে (বুধবার) সকাল ১০টায় শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, হজ্ব নিজেকে পরিশুদ্ধ করার জায়গা। হজ্বের মাধ্যমে নিজের মধ্যে আমূল পরিবর্তন আসে যা দেখে অন্যরা আকৃষ্ট হয়। হজ্ব পালনের মাধ্যমে নিজেকে খাঁটি মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করা সম্ভব। ইসলাম যে শান্তির ধর্ম সেটা প্রতিষ্ঠা করা হজ্বের একটি লক্ষ্য, যা আমরা মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এঁর বিদায় হজ্বের ভাষণে দেখতে পাই। তিনি আরও বলেন, পবিত্র হজ্বব্রত পালনের সময় খেয়াল রাখবেন জ্ঞাত বা অজ্ঞাতসারে যেনো কোন ভুল না হয়। এর যে আনুষ্ঠানিকতা আছে তা ধৈর্য্য সহকারে সুচারুরূপে পালন করবেন। হজ্বের সবকটি আহকাম পালন করে সুস্থ শরীরে ফিরে আসবেন এই দোয়া করি। তিনি অফিসার্স কল্যাণ পরিষদকে এ ধরনের আয়োজনের জন্য ধন্যবাদ জানান। পাশাপাশি এই ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা ও ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) এস এম মনিরুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন পরিষদের সাধারণ সম্পাদক উপ-রেজিস্ট্রার (প্রশাসন) দীপক চন্দ্র মন্ডল।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। এসময় কর্মকর্তাদের পক্ষে অর্থ ও হিসাব বিভাগের পরিচালক শেখ মুজিবুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) শেখ শারাফাত আলী, উপ-রেজিস্ট্রার (সংস্থাপন-৪) শেখ আরিফ নেওয়াজ। হজ্ব গমনকারীদের মধ্য থেকে উপ-রেজিস্ট্রার মো. আলী আকবর, নির্বাহী প্রকৌশলী শেখ মোঃ সাইফুল আলম বাদশা বক্তব্য রাখেন।

পরে হজ্ব গমনকারী, খুলনা বিশ্ববিদ্যালয় পরিবার এবং বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি আব্দুল কুদ্দুস। পরে বিশ্ববিদ্যালয়ে সদ্য যোগদানকৃত কর্মকর্তাদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

আরএস

Link copied!