Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪,

ঢাবিতে স্বামী বিবেকানন্দ সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৭:৪৮ পিএম


ঢাবিতে স্বামী বিবেকানন্দ সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ এন্ড কালচারের উদ্যোগে ‘বুদ্ধ ভাবাদর্শের মূর্ত প্রকাশ স্বামী বিবেকানন্দ’ শীর্ষক এক সেমিনার আজ ২৬ সেপ্টেম্বর (২০২৩)  মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ এন্ড কালচারের পরিচালক অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়ার সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মিল্টন কুমার দেব এবং আলোচনায় অংশগ্রহণ করেন চাঁদপুরের রামকৃষ্ণ আশ্রমের অধ্যক্ষ স্বামী স্থিরাত্মানন্দ মহারাজ ও পালি এন্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. দিলীপ কুমার বড়ুয়া।

প্রো-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বৌদ্ধ ধর্মের প্রবক্তা গৌতম বুদ্ধ এবং বৌদ্ধ ধর্মের প্রচারক স্বামী বিবেকানন্দ দুটি ভিন্ন সময়ে জন্মগ্রহণ করলেও তাঁদের মানবতাবাদী কাজের ধরণ ছিলো একই। তাঁরা দুজনই মানব সেবার জয়গান করেছেন। এই সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের মূল্যবোধকে দৃঢ় করবে এবং তাদের মধ্যে মানবপ্রেমকে জাগ্রত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আরএস

 

 

 

Link copied!