Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

পবিপ্রবির নিয়োগে অনিয়ম ও স্বজনপ্রীতি, তদন্তে ইউজিসি

পবিপ্রবি প্রতিনিধি

পবিপ্রবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ২, ২০২৪, ০৫:০২ পিএম


পবিপ্রবির নিয়োগে অনিয়ম ও স্বজনপ্রীতি, তদন্তে ইউজিসি
ফাইল ছবি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) অনুমোদনহীন নিয়োগ, বিশ্ববিদ্যালয় নীতিমালা ভঙ্গ করে নিয়োগ, পদবিহীন নিয়োগ, সংশ্লিষ্ট পদে আবেদন না করেও নিয়োগ ও নিয়োগের মানদণ্ডসহ নানাবিধ অভিযোগ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

জানা গেছে, ২০২২ সালের ১৬ নভেম্বর প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে কর্মকর্তা ও কর্মচারীসহ মোট ৩৯ জনের নিয়োগের কথা থাকলেও গত ২ ডিসেম্বর রিজেন্ট বোর্ডে সর্বমোট ৫৮ জনকে নিয়োগ দেওয়া হয়।

মূলত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ছেলেসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা এবং রাজনৈতিক ব্যক্তিদের পরিবারের সদস্যদের নিয়োগ দেওয়া হয়। পাশাপাশি এ নিয়োগে অনুমোদনহীন পদে নিয়োগসহ নানাবিধ অভিযোগ ওঠে। যা পরবর্তীতে দেশের প্রথম শ্রেণির গণমাধ্যমে প্রচারিত হয়।

এসব অভিযোগে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা (মাউশি) বিভাগ বিশ্ববিদ্যালয়ের নিয়োগে অনিয়মের প্রেক্ষিতে গত ১৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করার নির্দেশ প্রদান করে।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সচিব ড. ফেরদৌস জামানকে আহ্বায়ক করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক মো. আব্দুল আলীম ও পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ-পরিচালক মো. আমিরুল ইসলাম শেখ।

এ বিষয়ে জানতে চাইলে ইউজিসি সচিব এবং তদন্ত কমিটির আহ্বায়ক ড. ফেরদৌস জামান জানান, শিক্ষা মন্ত্রণালয় থেকে পবিপ্রবির সাম্প্রতিক নিয়োগে অনিয়ম হওয়ায় তা তদন্তের নির্দেশ দিয়ে চিঠি এসেছে। এ বিষয়ে তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার জন্য কমিশন আমাকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে। আমরা দ্রুত বিশ্ববিদ্যালয়ে গিয়ে তদন্ত করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেব।

ইএইচ

Link copied!