Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব শুরু

জালাল আহমদ, ঢাবি

জালাল আহমদ, ঢাবি

ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৮:৩৫ পিএম


স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব শুরু

ভবিষ্যৎ প্রজন্মকে গণিত শিক্ষার প্রতি আগ্রহী করে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা শিক্ষার্থীদের সুপ্ত মেধা বিকাশের সুযোগ করে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ গণিত সমিতির তত্ত্বাবধানে ও এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব শুরু হয়েছে।

এ বছর জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড দেশের ৮টি অঞ্চলের মধ্যে ৫টি অঞ্চল ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও সিলেট অঞ্চলে আঞ্চলিক পর্ব একযোগে শুরু হয়েছে আজ শুক্রবার

ঢাকা দক্ষিণ:

ঢাকা দক্ষিণ অঞ্চলের অলিম্পিয়াড জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে অনুষ্ঠিত হয়। উদ্বোধন করেন বাংলাদেশ গণিত সমিতি সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. শাহজাহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর ড. মো. শরীফুল ইসলাম।

সিলেট:

সিলেট অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন।

আরও উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর ড. মো. মাহবুবুর রশিদ।

চট্টগ্রাম:

চট্টগ্রাম অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে। উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার। আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য বেণু কুমার দে। সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মো. আমান উল্ল্যাহ।

খুলনা:

খুলনা অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার।

আরও উপস্থিত ছিলেন সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মো. আবুল কালাম আজাদ। সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান।

বরিশাল:

বরিশাল অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ভারপ্রাপ্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণের মাধ্যমে উদ্বোধনী পর্ব সমাপ্ত হয়। ৫টি অঞ্চলে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সমাপনী সেশন শুরু হয় দুপুর আড়াইটায়। গণিত বিষয়ক প্রশ্নোত্তর পর্বের তাৎক্ষণিক জবাব দেন দেশবরেণ্য গণিতবিদরা। বিকালে ফলাফল প্রকাশ করা হয় ও বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য, প্রথম পর্বে ঢাকা উত্তর, রাজশাহী ও রংপুর অঞ্চল ৯ ফেব্রুয়ারি এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে আগামী ২৬ এপ্রিল জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে অনুষ্ঠিত হবে।

প্রত্যেক অঞ্চলের শ্রেষ্ঠ ১০ জন করে সর্বমোট ৮০ জন প্রতিযোগীর অংশগ্রহণে অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব  অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পর্বের শ্রেষ্ঠ ১০ জন প্রতিযোগীকে সার্টিফিকেট, ক্রেস্ট ছাড়াও আর্থিক পুরস্কার প্রদান করা হবে।

জালাল/ইএইচ

Link copied!