Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

ঢাবিতে ন্যানোপ্রযুক্তি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি:

ঢাবি প্রতিনিধি:

ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১১:১৭ এএম


ঢাবিতে ন্যানোপ্রযুক্তি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
ছবি: আমার সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয় ন্যানোপ্রযুক্তি সেন্টারের উদ্যোগে ‘গ্রিন সিন্থেসিস এন্ড অ্যাপ্লিকেশনস্ অব ন্যানোম্যাটেরিয়ালস্’ শীর্ষক দিনব্যাপী এক সেমিনার গতকাল ১৭ ফেব্রুয়ারি ২০২৪ শনিবার বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান ও গবেষণা কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ন্যানোপ্রযুক্তি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আবু বিন হাসান সুসান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এতে ভারতের সারদা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এন. বি. সিং ‘ন্যানোম্যাটেরিয়ালস এর পরিবেশবান্ধব সংশ্লেষণ ও প্রয়োগ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ন্যানোপ্রযুক্তি হচ্ছে অত্যাধুনিক একটি প্রযুক্তি।

 ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত ন্যানোপ্রযুক্তি সেন্টার আধুনিক বিজ্ঞানের অন্যতম দ্বার উল্লেখ করে তিনি বলেন, ন্যানোপ্রযুক্তি নির্ভর গবেষণা পরিচালনার মাধ্যমে বাংলাদেশকে বিশ্ব মানচিত্রে প্রতিনিধিত্ব করতে এই সেন্টার অগ্রণী ভূমিকা পালন করবে। বাংলাদেশে নানা ধরনের শিল্প ও সেবাখাতে আধুনিক প্রযুক্তি হিসেবে ন্যানোপ্রযুক্তি প্রয়োগ, অভিযোজন ও সম্প্রসারণের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তিগত স্বনির্ভরতা অর্জন এবং জনকল্যাণ সাধনে এই সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

বিআরইউ

Link copied!