Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

সেন্টমার্টিনে জবি শিক্ষার্থীদের বৃক্ষরোপণ-পরিচ্ছন্নতা অভিযান

জবি প্রতিনিধি

জবি প্রতিনিধি

মার্চ ৫, ২০২৪, ১০:১৫ পিএম


সেন্টমার্টিনে জবি শিক্ষার্থীদের বৃক্ষরোপণ-পরিচ্ছন্নতা অভিযান
ছবি: আমার সংবাদ

প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে বৃক্ষরোপণ ও পরিচ্ছন্নতা অভিযান করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

মঙ্গলবার ( ৫ মার্চ) শিক্ষা সফর ও ফিল্ড ওয়ার্কের অংশ হিসেবে এ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে তারা। দুই দিনব্যাপী এ ফিল্ডওয়ার্কের আওতায় স্থানীয় অধিবাসী ও পর্যটকদের মধ্যে সচেতনতামূলক ক্যাম্পেইন, প্লাস্টিক বর্জ্য পরিচ্ছন্নতা কার্যক্রমও পালন করেছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, দেশের অনন্য সম্পদ ও একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। যত্রতত্র পলিথিন, প্লাস্টিক পণ্যের ব্যবহার, বৃক্ষনিধন ও সৈকত সংলগ্ন এলাকায় অতিরিক্ত আলোর ব্যবহার এবং অপরিকল্পিত স্থাপনার ফলে বর্তমানে এ দ্বীপ মারাত্মক পরিবেশগত বিপর্যয়ের মুখে। এ সমস্যা অনুধাবন করে এ কর্মসূচি পালন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. আবুল হোসেন, সহযোগী অধ্যাপক মো. মহসীন রেজা ও বিভাগের সহকারী অধ্যাপক মিফতাহুল বারীর তত্ত্বাবধানে এ শিক্ষা সফর ও ফিল্ড ওয়ার্কে অংশগ্রহণ করেন শিক্ষার্থীরা।

কর্মসূচি সম্পর্কে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আবুল হোসেন বলেন, বিপন্ন, বিপর্যস্ত এবং সংকটাপন্ন এই অনন্য দ্বীপের জীববৈচিত্র্য রক্ষা করা বাঙালি হিসেবে আমাদের সকলের নাগরিক দায়িত্ব। শিক্ষার্থীদের নিয়ে এরকম সচেতনতামূলক কাজ করতে পেরে আমরা আনন্দিত।

সহযোগী অধ্যাপক মহসীন রেজা বলেন, আক্ষরিক অর্থেই সেন্টমার্টিন প্রবাল দ্বীপটি বিপন্ন। এই বিষয়টি লক্ষ্য রেখেই আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গ্রিন সমাজকর্ম অনুশীলনে সেন্টমার্টিনকে বেছে নিই। প্রকৃতপক্ষে শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গ্রিন সমাজকর্মের ভাবনা সকলের মাঝে ছড়িয়ে দেয়।

সহকারী অধ্যাপক মিফতাহুল বারি জানান, এই প্রবাল দ্বীপটি আমাদের অনন্য জাতীয় সম্পদ, যেটা রক্ষায় আমাদের সবাইকে সচেতন থাকতে হবে- যা আমি জাতীয় দায়িত্ব বলে মনে করি।

এআরএস

Link copied!