Amar Sangbad
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪,

শিক্ষা প্রতিষ্ঠানে কৃমির ঔষধ সেবন করানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ১৭, ২০২৪, ০৭:৪৩ পিএম


শিক্ষা প্রতিষ্ঠানে কৃমির ঔষধ সেবন করানোর নির্দেশ

সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দুই ধাপে কৃমির ঔষধ সেবনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। প্রথম ধাপে ২৮ এপ্রিল থেকে ৪ মে চট্টগ্রাম, রংপুর, খুলনা ও ময়মনসিংহ বিভাগে, দ্বিতীয় ধাপে ১৫ থেকে ২১ মে ঢাকা, বরিশাল, রাজশাহী ও সিলেট বিভাগে এ কর্মসূচি অনুষ্ঠিত হবে। 

মাউশির সহকারী পরিচালক (বিশেষ শাখা) মো. খালেদ সাইফুল্লাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, গত ১৯ মার্চ ২০২৪ তারিখে স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির সভায় দুই ধাপে ২৯তম "জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ” পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়। 

১ম ধাপ: ২৮ এপ্রিল থেকে ৪ মে ২০২৪ সময়কালীন - চট্টগ্রাম, রংপুর, খুলনা ও ময়মনসিংহ বিভাগে এবং ২য় ধাপে: ১৫-২১ মে ২০২৪ সময়কালীন ঢাকা, বরিশাল, রাজশাহী ও সিলেট বিভাগসমূহে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের তারিখ নির্ধারণ করা হয়। উল্লেখ থাকে যে, শিক্ষার্থীসহ ১২-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভুত (পথশিশু, কর্মজীবি শিশু, বিদ্যালয় হতে ঝড়ে পড়া শিক্ষার্থী) সকল শিশুকে শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ১ ডোজ কৃমি নাশক ঔষধ (মেবেন্ডাজোল ৫০০ মি.গ্রা.) সেবন করানো হবে। স্বাস্থ্য অধিদপ্তরের মতে, কৃমি নাশক ঔষধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসাবে কাজ করে।

২। এমতাবস্থায়, ১ম ধাপে: ২৮ এপ্রিল থেকে ৪ মে ২০২৪ সময়কালীন চট্টগ্রাম, রংপুর, খুলনা ও ময়মনসিংহ বিভাগে এবং ২য় ধাপে: ১৫-২১ মে ২০২৪ সময়কালীন ঢাকা, বরিশাল, রাজশাহী ও সিলেট বিভাগসমূহে ২৯তম "জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ” কার্যক্রম পালনের জন্য জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকগণকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানসহ নিম্নবর্ণিত বিষয়সমূহ প্রতিপালন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো:

(ক)

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ প্রধান শিক্ষকদের ১ম ধাপে: ২৮ এপ্রিল থেকে ৪ মে ২০২৪ সময়কালীন চট্টগ্রাম, রংপুর, খুলনা ও ময়মনসিংহ বিভাগে এবং ২য় ধাপে: ১৫-২১ মে ২০২৪ সময়কালীন ঢাকা, বরিশাল, রাজশাহী ও সিলেট বিভাগসমূহে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানে ২৯তম "জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ" কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ”

কার্যক্রম পালনের জন্য নির্দেশয়া প্রদান করবেন;

(খ) সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ নিজ নিজ ক্লাস্টারের বিদ্যালয়সমূহে ২৯তম "জাতীয়

কার্যক্রমটি সুষ্ঠুভাবে প্রতিপালনের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন;

(গ)

শিক্ষকগণ যেন স্বতঃস্ফূর্তভাবে কার্যক্রমে অংশগ্রহণ করেন সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিদ্যালয়ের সকল সহকারী

শিক্ষকগণকে এ কর্মসূচীতে সম্পৃক্ত করতে হবে;

Galaxy A059প্তর কর্তৃক প্রেরিত ছকে ২৯তম "জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ” কার্যক্রমের তথ্য স্থানীয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে সরবরাহ করতে হবে এবং এ বিষয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে সমন্বয় সাধন করতে হবে।

আরএস

Link copied!