Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ইআইসি ফেলো নির্বাচিত হলেন প্রবাসী বাংলাদেশী ড. নাসির

বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি

বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি

ডিসেম্বর ২৭, ২০২২, ০৮:৪১ পিএম


ইআইসি ফেলো নির্বাচিত হলেন প্রবাসী বাংলাদেশী ড. নাসির

কানাডা প্রবাসী বাংলাদেশি অধ্যাপক ড. নাসির উদ্দিন ফেলো হিসেবে মনোনীত হয়েছেন। ড. নাসির উদ্দিন কানাডার লেকহেড বিশ্ববিদ্যালয়ের তড়িৎ কৌশিল বিভাগের অধ্যাপক। গত ১৫ ডিসেম্বর ২০২২ ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট অব কানাডা (ইআইসি) ২০২৩ এর ফেলো হিসেবে তাকে মনোনীত করা হয়।

প্রকৌশল শাস্ত্রে গবেষণা এবং পেশাগত সাংগঠনিক কার্যক্রমের স্বীকৃতি প্রদানের লক্ষ্যে ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট অব কানাডা ড. নাসির উদ্দিনকে উক্ত পুরস্কারের জন্য মনোনীত করেন। ২০২৩ সালের ২২ এপ্রিল কানাডার অটোয়াতে এক আড়ম্বরপূর্ণ অভ্যর্থনা অনুষ্ঠানের মাধ্যমে তাঁর হাতে এ সম্মাননা তুলে দেয়া হবে।

অধ্যাপক ড. নাসির উদ্দীন রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার গোহাইলবাড়ী গ্রামের মরহুম আরশেদ আলী মাষ্টারের পুত্র। চার বোন ও তিন ভাইয়ের মধ্যে নাসির দ্বিতীয়। স্ত্রী ও একমাত্র মেয়েকে নিয়ে তিনি কানাডার অন্টারিওর ব্যারি শহরে বাস করেন। সামাজিক দায়বদ্ধতা থেকে তিনি গ্রামে ২০১১ সালে একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। যেটি বর্তমানে একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ‘আরশেদ-সাজেদা সরকারি প্রাথমিক বিদ্যালয়’।

ড. নাসির উদ্দিন ২০১০ সালে লেকহেড বিশ্ববিদ্যালয়ের সেরা গবেষকের স্বীকৃতি পেয়েছিলেন। ইতিপূর্বে লেকহেড বিশ্ববিদ্যালয়ে সাময়িকীর ২০১০ সালের নভেম্বর/ডিসেম্বর সংখ্যায় নিবন্ধ প্রকাশ হয়েছিলো। সেখানে কর্তৃপক্ষ তাঁকে ‍‍`মোটর মাস্টার‍‍` উপাধিতে ভূষিত করে।

ড. নাসির উদ্দিন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তড়িৎ কৌশল বিভাগ থেকে ১৯৯৩ সালে ১ম শ্রেণিতে ২য় স্থান অধিকার করে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী লাভ করেন। এরপর একই বিভাগে যোগদান করে তিন বছরের অধিক সময় শিক্ষকতা করেন এবং পরবর্তীতে কমনওয়েলথ বৃত্তি নিয়ে কানাডার মেমোরিয়াল বিশ্ববিদ্যালয় থেকে ২০০০ সালে ডক্টরেট ডিগ্রী অর্জন করেন।

ড. নাসিরের গবেষণার ফলাফল নিয়ে ২৫০ এর অধিক প্রকাশনা বিভিন্ন শীর্ষমানের আন্তর্জাতিক জার্নাল ও কনফারেন্সে প্রকশিত হয়েছে। ইতিপূর্বে বৈদ্যুতিক মোটরের উপর গবেষণার স্বীকৃতি স্বরূপ অধ্যাপক ড. মোঃ নাসির উদ্দিনকে ২০২১ সাল থেকে তড়িৎ কৌশল বিভাগের সর্বোচ্চ সম্মান আই,ই,ই,ই ফেলো হিসেবে মনোনীত করা হয়।

অধ্যাপক ড. নাসির উদ্দিন বলেন, সম্প্রতি ‘ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট অব কানাডা’ আমাকে ফেলো হিসেবে নির্বাচিত করায় আমি সম্মানিত বোধ করছি। আমার সহকর্মী ও পরিবারের কাছে কৃতজ্ঞ। দেশবাসীর কাছে দোয়া ও সহযোগিতা কামনা করছি।

অধ্যাপক নাসির উদ্দিনের বড় বোন বালিয়াকান্দি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক চাঁদ সুলতানা বলেন, নাসির উদ্দিন ২০২১ সালে তড়িৎ কৌশল বিভাগের সর্বোচ্চ সম্মান আই,ই,ই,ই ফেলো হিসেবে মনোনীত হয়। এবার ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট অব কানাডা তাঁকে ফেলো হিসেবে মনোনীত করেছেন। এটি শুধু আমাদের পরিবার কিংবা এ এলাকার জন্য নয় পুরো বাংলাদেশের জন্যই আনন্দের।

এসএম

Link copied!