Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

মালয়েশিয়ায় বাংলাদেশি রেস্টুরেন্টের উদ্বোধন

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়া প্রতিনিধি

আগস্ট ২৭, ২০২৩, ০৭:০০ পিএম


মালয়েশিয়ায় বাংলাদেশি রেস্টুরেন্টের উদ্বোধন

মালয়েশিয়ায় পর্যটকদের প্রাণকেন্দ্র কুয়ালালামপুরের বুকিত বিনতাং এ  বাংলাদেশি প্রবাসীদের জন্য দেশীয় খাবারের রেস্টুরেন্ট রংধনু এর যাত্রা শুরু হয়েছে।

মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের দেশীয় রসনার তৃপ্তি মেটাতে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে শুভ উদ্বোধন করা হলো রংধনু রেস্টুরেন্ট। 

শনিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় রাজধানী কুয়ালালামপুরের বাংলাদেশি অধ্যুষিত বানিজ্যিক এলাকা বুকিত বিনতাং এ সহস্রাধিক প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে মিলাদ মাহফিলের মাধ্যমে এর উদ্বোধন করা হয়।

মালয়েশিয়ায় রেস্টুরেন্টের সংখ্যার দিক থেকে দক্ষিণ এশিয়ার যে কোন দেশের তুলনায় একটু বেশি। স্বাদ, পরিষ্কার পরিছন্নতাসহ গুণগত মান কঠোরভাবে নিয়ন্ত্রণ করে ডিবিকেএল নামে সরকারি একটি সংস্থা।

মালয়েশিয়ান ও বাংলাদেশি খাবারের স্বাদ ও গন্ধের মধ্যে কিছু তফাৎ রয়েছে। এজন্য বাংলাদেশি পর্যটকরা মালয়েশিয়ায় এসেই মালয় খাবার খেতে পারেন না। তাছাড়াও  অনেক প্রবাসী বাংলাদেশিরা মালয় খাবার খেতে পারেন না। মালয় রেস্টুরেন্টে বাঙালি ঘরানার খাবার তৈরি হয় না। তারা মসলা খুবই কম ব্যবহার করে।

কর্মক্লান্ত প্রবাসীরা দেশীয় খাবারে রসনার তৃপ্তি মেটাতে বাংলাদেশি খাবারের রেস্টুরেন্টে ভিড় করেন। রাজধানী কুয়ালালামপুরের বুকিত বিনতাং কর্মাশিয়াল এলাকায় প্রায় লক্ষাধিক বাংলাদেশি প্রবাসী অবস্থান করেন।  তাদের মাঝে উন্নত মানের দেশীয় খাবারের  স্বাদ পৌঁছে দিতে রংধনু  রেস্টুরেন্ট চালু করা হয়েছে। 

এ বিষয়ে রেস্টুরেন্টের মালিক পক্ষের বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটির নেতা মো. নাসির উদ্দীন বলেন, মালয়েশিয়ার মাটিতে প্রবাসী বাংলাদেশিদের চাহিদার ভিত্তিতে ঘরোয়া পরিবেশে একটি উন্নত মানের রেস্টুরেন্ট চালু করেছি। শুধু অর্থ উপার্জন নয় প্রবাসে বাঙালি সংস্কৃতি অক্ষুন্ন রাখতেই  আমার একটি ক্ষুদ্র প্রয়াস।

মালয়েশিয়ায় বাংলাদেশি প্রবাসীদের সংখ্যা প্রায় এক মিলিয়নের উপরে। কলিং ভিসা চালু হওয়ার পর এ সংখ্যা দিন দিন বাড়ছে।  তবে বাংলাদেশিদের সংখ্যা অনুযায়ী ভালো মানের রেস্টুরেন্ট খুবই কম। প্রত্যেক প্রবাসীদের সারাদিন হাড়ভাঙ্গা খাটুনির পর  নিজেদের রান্না নিজেদেরই করতে হয়। অনেক সময় প্রবাসীরা অতিরিক্ত  ওভার টাইম কাজ করার পর রান্না করার মনমানসিকতা থাকে না। তখন বাংলাদেশি রেস্টুরেন্ট গুলোই একমাত্র ভরসা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,  ডক্টর  এসএম কাইয়ুম, মির্জা খোকন,  মো. মোশাররফ হোসেন, তালহা মাহমুদ, রাশেদ বাদল, মির্জা সালাউদ্দিন, মো. সালাউদ্দিন, এস কে সেন্টু মো. ইসমাইল,  মো. সেলিম,  মো. নাজমুল হাসান, মো. রিপন, সাত্তার, সোহেল, মোমেন ও রুকন প্রমুখ।

এআরএস

Link copied!