Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মূল উদ্যোক্তা আমেরিকা: চীন

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ১১, ২০২২, ০৮:৫৫ পিএম


রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মূল উদ্যোক্তা আমেরিকা: চীন

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার চলমান যুদ্ধের জন্য আমেরিকাকে দায়ী করে চীন বলেছে, এই যুদ্ধের প্রধান উদ্যোক্তা হচ্ছে ওয়াশিংটন এবং তাদের উসকানির কারণেই এই যুদ্ধ শুরু হয়েছে।

মস্কোয় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাঙ হান হুই গতকাল (বুধবার) দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ন্যাটো জোট সম্প্রসারণের মাধ্যমে আমেরিকা রাশিয়াকে কোণঠাসা করার চেষ্টা করছিল এবং ইউক্রেনের পক্ষে পশ্চিমা বাহিনীকে সমর্থন দিচ্ছিল।

চীনা রাষ্ট্রদূত আরো বলেন, আমেরিকা এই যুদ্ধের প্রধান উদ্যোক্তা হওয়ার পরেও তারাই রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং ইউক্রেনকে বিপুল পরিমাণে অস্ত্রশস্ত্র সরবরাহ করে যাচ্ছে। তাদের আসল লক্ষ্য হচ্ছে যুদ্ধ এবং নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়াকে ধ্বংস করা।

রাশিয়া এবং চীনের বর্তমান সম্পর্ককে তিনি ইতিহাসের শ্রেষ্ঠ অধ্যায় বলে উল্লেখ করেন। চীনের রাষ্ট্রদূত দঙদেশের মধ্যকার সম্পর্ককে সর্বোচ্চ পর্যায়ের পারস্পরিক আস্থা, সর্বোচ্চ মাত্রার যোগাযোগ এবং শ্রেষ্ঠতম কৌশলগত গুরুত্ব বলে আখ্যায়িত করেন।

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট যুদ্ধ বন্ধের জন্য রাশিয়ার হস্তক্ষেপ কামনা করে যে বক্তব্য দিয়েছেন সে সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানান চীনের এই কূটনৈতিক। তিনি বলেন, চীন এবং রাশিয়ার মধ্যে এ সময় সম্পর্ক সম্প্রসারিত হচ্ছে এটিই বেশি গুরুত্বপূর্ণ। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!