Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবে ভেটো দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ১, ২০২২, ০৯:১১ পিএম


নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবে ভেটো দিল রাশিয়া

ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে একীভূত করে নেয়ার ঘটনাকে বেআইনি ঘোষণা করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনা একটি খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। আমেরিকা ও আলবেনিয়ার পক্ষ থেকে তৈরি করা প্রস্তাবটি শুক্রবার রাতে ভোটাভুটির জন্য নিরাপত্তা পরিষদে তোলা হয়।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দোনেস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজ্জিয়া অঞ্চলকে আনুষ্ঠানিক ডিক্রি জারি করে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেয়ার কয়েক ঘণ্টার মধ্যে এর বিরোধিতা করে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনা হয়।  

গত মাসের শেষদিকে ওই চার অঞ্চলে অনুষ্ঠিত গণভোটে সেখানকার অধিবাসীরা স্বেচ্ছায় রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার পক্ষে তাদের মত প্রকাশ করেন। নিরাপত্তা পরিষদের উত্থাপিত খসড়া প্রস্তাবে ওই গণভোটের ফলাফল মেনে না নেয়ার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়। আমেরিকা, ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা ওই গণভোটকে ‘ভুয়া’ বলে প্রত্যাখ্যান করেছে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বরে) রাতে খসড়া প্রস্তাবটির ওপর ভোটাভুটির সময় জাতিসংঘে নিযুক্ত রুশ স্থায় প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ইউক্রেনের চার অঞ্চলের জনগণ স্বেচ্ছায় রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কাজেই এই প্রস্তাব জোরপূর্বক বাস্তবায়নের চেষ্টা করা হলেও অঞ্চলগুলো আর ইউক্রেনের কাছে ফিরে আসবে না।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী-অস্থায়ী মিলে ১০ দেশ প্রস্তাবটির পক্ষে এবং রাশিয়া বিপক্ষে ভোট দেয়। চীন, গ্যাবন, ভারত ও ব্রাজিল ভোটাভুটিতে অংশ নেয়নি।

এবি

Link copied!