Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বিদেশি শিক্ষার্থীদের ভিসা নিয়ে সুখবর দিলো যুক্তরাষ্ট্র

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ১৭, ২০২৩, ০৫:৪২ পিএম


বিদেশি শিক্ষার্থীদের ভিসা নিয়ে সুখবর দিলো যুক্তরাষ্ট্র

দক্ষতা বৃদ্ধি এবং বৈধ অভিবাসন পদ্ধতির ওপর থেকে বাড়তি চাপ কমাতে নতুন পরিকল্পনা হাতে নিয়েছে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব এবং অভিবাসী সংস্থা (ইউএসসিআইএস)। খবর এনডিটিভি।  

পরিকল্পনা অনুযায়ী, গুরুত্বপূর্ণ ক্যাটাগরিতে গ্রিন কার্ডের আবেদনকারী ও সাধারণ ভিসার আবেদনকারীদের, বিশেষ করে প্রশিক্ষণমূলক শিক্ষা নিতে আগ্রহী শিক্ষার্থীদের আবেদনগুলো দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করবে।

এ প্রক্রিয়াটি শুরু হবে গ্রিন কার্ডের প্রিমিয়াম ক্যাটাগরি ইবি-১ এবং ইবি-২ এর আবেদনকারীদের মাধ্যমে।

ইউএসসিআইএস জানিয়েছে, নতুন প্রক্রিয়াতে ক্যাটাগরি আই-১৪০ পিটিশন, আন্তঃদেশীয় নির্বাহী এবং পরিচালক শ্রেণীবিন্যাসের অথবা ই-২১ শ্রেণীবিন্যাসের উচ্চতর ডিগ্রিধারী পেশাদার ব্যক্তি অথবা বিশেষ দক্ষতাসম্পন্ন ন্যাশনাল ইন্টারেস্ট গ্রিনকার্ড (এনআইডব্লিউ) আবেদন প্রক্রিয়াটি যুক্ত হবে।

সংস্থাটি বলছে, প্রিমিয়াম প্রক্রিয়ার অধীনে মার্চ থেকে এফ-১ অপশনাল প্র্যাকটিক্যাল ট্রেইনিং (ওপিটি) এবং এফ-১ এসটিইএম ওপিটি এক্সটেনশন এবং ইনিশিয়াল আই-৭৬৫ এ যারা আবেদন করেছেন তাদের প্রক্রিয়া ত্বরান্বিত করা হবে।

সংশ্লিটরা বলছেন, ইউএসসিআইএস এসব সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান আমেরিকান অ্যান্ড প্যাসিফিক আইল্যান্ডার্সের (এএপিআই) প্রেসিডেন্সিয়াল উপদেষ্টা কমিটির সুপারিশের ভিত্তিতে। গত বছর কমিটির সদস্য অজয় জৈন ভুটুরিয়া এ সুপারিশ করেছিলেন।

প্রেসিডেন্সিয়াল উপদেষ্টা কমিটি বলেছিল, আগে প্রিমিয়াম প্রক্রিয়ার সুযোগ পেতেন শুধুমাত্র আই-১২৯ (অ-অভিবাসী শ্রমিক) ক্যাটগরির আবেদনকারী এবং আই-১৪০ ক্যাটাগরির কর্মসংস্থান ভিত্তিক অভিবাসী ভিসার নির্দিষ্ট কিছু আবেদনকারী, অভিবাসী বিদেশি শ্রমিকরা।

কমিটি ২ হাজার ৫০০ ডলার ফি প্রদানের মাধ্যমে মাত্র ৪৫ দিনের মধ্যে আবেদন প্রক্রিয়া শেষ করার সুপারিশ করে।

এআরএস

Link copied!