Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১৯ হাজার ছাড়াল

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ৯, ২০২৩, ০৯:৪৩ পিএম


তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১৯ হাজার ছাড়াল

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৯ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন ৭০ হাজারের বেশি মানুষ। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) রাতে আলজাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা থেকে এখন পর্যন্ত ১৯ হাজার ৩৩২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তুরস্কের ১৬ হাজার ১৭০ এবং সিরিয়ায় ৩ হাজার ১৬২ জন।

ভয়াবহ এই ভূমিকম্পে এখনও বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন। তাদের উদ্ধারে অংশ নিয়েছেন হাজার হাজার উদ্ধারকর্মী। তবে, বৃষ্টি ও তুষারপাতের কারণে উদ্ধার তৎপরতায় বেগ পেতে হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্মকর্তাদের ধারণা, নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে। ২ কোটি ৩০ লাখ মানুষের ওপর এর প্রভাব পড়তে পারে।

এদিকে ভূমিকম্পে বহু মানুষ তাদের ঘর-বাড়ি হারিয়েছেন। এখন পর্যন্ত শুধু তুরস্কেই ৬ হাজার ৪০০ ভবন ধ্বংসের খবর পাওয়া গেছে।

ভয়াবহ এই দুর্ঘটনার পর বিভিন্ন দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। ইতোমধ্যে কাতার সরকার ক্ষতিগ্রস্তদের জন্য ১০ হাজার ভ্রাম্যমাণ ঘরসহ ত্রাণসামগ্রী, পর্যাপ্ত পরিমাণ তাঁবু ও শীতবস্ত্রও পাঠানোর ঘোষণা দিয়েছে।

এর আগে, স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরের দিকে সিরিয়া এবং তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর কিছুক্ষণ পর ফের ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি ভূমিকম্প এবং পরে আরও অনেকগুলো আফটারশক হয়।

উল্লেখ্য, ১৯৩৯ সালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে তুরস্কের পূর্ব এরজিনকান প্রদেশে ৩৩ হাজার মানুষ নিহত হয়েছিল। এরপর ১৯৯৯ সালে দেশটির ডুজসে অঞ্চলে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে ১৭ হাজারের বেশি মানুষ মারা যায়।

Link copied!