Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

তুরস্ক-রাশিয়া ভূমিকম্প

মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়াল

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ১১, ২০২৩, ১০:০৬ পিএম


মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়াল

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দেশ দুটিতে প্রাণহানির সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। খবর আল-জাজিরার।

শনিবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছেন, ভূমিকম্পে তুরস্কে নিহতের সংখ্যা বেড়ে ২১ হাজার ৮৪৮ জনে দাঁড়িয়েছে। অপরদিকে সিরিয়ায় ৩ হাজার ৫৫৩ জনেরও বেশি নিহত হয়েছে।

এদিকে ভূমিকম্পে বিধ্বস্ত এলাকাগুলোতে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। মূলত আটকা পড়াদের জীবিত উদ্ধারে তৎপরতা জোরালো করা হয়েছে। তবে ঘটনার পর এরই মধ্যে ছয়দিন পার হয়েছে। এখন যদি কাউকে জীবিত উদ্ধার করা হয়, তা হবে ‘অলৌকিক’ ঘটনা। তুরস্কের কাহরামানমারস থেকে আল-জাজিরার সাংবাদিক রেসুল সেরদার এ তথ্য জনিয়েছেন।

তিনি বলেন, চারদিক থেকে আমরা লাশের গন্ধ অনুভব করতে পারছি। আমরা এখান থেকে অনেকের মরদেহ বের করে নিয়ে আসতে দেখছি। তাছাড়া এখনো বহু মানুষ নিখোঁজ। সময় দ্রুত ফুরিয়ে আসছে বলেও জানান তিনি।

তাছাড়া তুরস্কের উদ্ধারকারীরা ভূমিকম্পের পাঁচ দিনেরও বেশি সময় পর একই পরিবারের পাঁচজনকে উদ্ধার করেছে। ধসে পড়া বাড়ির ভেতরে তারা ১২৯ ঘণ্টা আটকা ছিল।

জাতিসংঘ বলেছে যে ভূমিকম্পের পরে সিরিয়ায় ৫.৩ মিলিয়ন মানুষ গৃহহীন হতে পারে। পাশাপাশি তুরস্ক এবং সিরিয়ায় প্রায় ৯ লাখ লোকের জরুরি ভিত্তিতে গরম কাপড় ও খাদ্য প্রয়োজন।

এর আগে, স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরের দিকে সিরিয়া এবং তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর কিছুক্ষণ পর ফের ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি ভূমিকম্প এবং পরে আরও অনেকগুলো আফটারশক হয়।

এআরএস

Link copied!