Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বিবিসির বিরুদ্ধে মামলা করল ভারতের ইডি

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ১৩, ২০২৩, ০২:২৬ পিএম


বিবিসির বিরুদ্ধে মামলা করল ভারতের ইডি

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বৈদেশিক লেনদেনে অনিয়মের অভিযোগে ভারতে বিবিসির বিরুদ্ধে মামলা করেছে । তারা বলছেন বিবিসি সেদেশে বিনিয়োগ এনেছে এফডিআইয়ের বিধি না মেনেই। এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় সংস্থা তদন্ত করছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিবিসির বিরুদ্ধে এ মামলা দায়ের হয়েছে। 

ইতিমধ্যেই ইডির পক্ষ থেকে বিশেষ কিছু সংস্থার কাছ থেকে নথিপত্র চেয়ে পাঠানো হয়েছে। এই লেনদেনে কোনোভাবে বিদেশি বিনিয়োগ আইন, এফডিআই লঙ্ঘিত হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে  আয়কর কর্তৃপক্ষের তদন্তের অংশ হিসেবে দিল্লিতে বিবিসি ইন্ডিয়ার সদর দফতরে তল্লাশি চালায়। এর আগে গুজরাটের দাঙ্গাকে কেন্দ্র করে বিবিসি নির্মিত তথ্যচিত্রে সমালোচনা করা হয় রাজ্যটির তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। 

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি), আইটি বিভাগ, জানিয়েছিল যে, বিবিসি গ্রুপের বিভিন্ন সংস্থার দেখানো আয় এবং মুনাফা ভারতে তাদের আয়ের সঙ্গে ‘সামঞ্জস্যপূর্ণ নয়’ এবং অনেক ক্ষেত্রে কর ফাঁকির ঘটনাও ঘটেছে।

বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা আইনের আওতায় কোম্পানির কিছু কর্মকর্তারা নথি ও বিবৃতি রেকর্ড করার জন্য বলেছিল ইডি। প্রতিবেদনে বলা হয়েছে, আইন লঙ্ঘনের জন্য বিবিসিতে তদন্ত করা হবে।

গত ফেব্রুয়ারিতে আয়কর কর্তৃপক্ষ জানিয়েছিল, তারা বিবিসির হিসাব-নিকাশ বইয়ে তারা অনিয়ম পেয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ভারতে আয়ের কিছু অংশ প্রকাশ করা হয়নি। করের কিছু অংশ ফাঁকি দেয়া হয়েছে। এখনো অভিযোগের বিষয়ে কোনো জবাব দেয়নি বিবিসি।

এমএইচআর

 

Link copied!