Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

যৌন হেনস্থার দায়ে জরিমানা ট্রাম্পের

মো. মাসুম বিল্লাহ

মে ১০, ২০২৩, ১১:২৮ এএম


যৌন হেনস্থার দায়ে জরিমানা ট্রাম্পের

নিউইয়র্ক আদালতের জুরি মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছেন। ই জিন ক্যারোল নামে এক ব্যক্তি তার বিরুদ্ধে এ অভিযোগ জানিয়েছিলেন। ১৯৯৬ সালে ট্রাম্প তাকে যৌন হেনস্থা এবং ধর্ষণ করেছিলেন বলে ক্যারল অভিযোগ জানিয়েছিলেন।

আদালতে ধর্ষণের অভিযোগ প্রমাণ হয়নি। কিন্তু যৌন হেনস্থার অভিযোগ প্রমাণিত হয়েছে। ক্যারল জানিয়েছিলেন, প্রথম যখন একথা তিনি লিখেছিলেন, ট্রাম্প তার মানহানি করেছিলেন। এদিন আদালত সেই মানহানির অভিযোগও মেনে নিয়েছে। এরপরেই ট্রাম্পকে পাঁচ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে বলা হয়। আদালতকক্ষে ট্রাম্পের আইনজীবী থাকলেও ট্রাম্প নিজে উপস্থিত ছিলেন না।

কী হয়েছিল

ক্যারল দাবি করেছেন, ১৯৯৬ সালে এক বান্ধবীর উপহার কেনার জন্য ট্রাম্প ক্যারলকে ডেকেছিলেন। তারা ম্যানহাটনের একটি ডিপার্টমেন্টাল স্টোরে গেছিলেন। সেখানে কথা বলতে বলতে ক্যারলকে নিয়ে ট্রাম্প ট্রায়ালরুমে ঢুকে পড়েন এবং সেখানেই তাকে ধর্ষণের চেষ্টা করেন।

ক্যারল জানিয়েছেন, কোনোমতে ট্রাম্পকে ছাড়িয়ে কয়েক মিনিটের মধ্যে তিনি সেখান থেকে বেরিয়ে পড়েন এবং পালিয়ে যান। পরে এই পুরো ঘটনার কথাই তিনি লিখেছিলেন। কিন্তু ট্রাম্প প্রকাশ্যে তা মিথ্যা বলে দাবি করেন। ২০২২ সালে নিজের তৈরি সোশ্যাল নেটওয়ার্কেও ট্রাম্প একই কথা লিখেছেন।

৭৯ বছরের ক্যারলের আইনজীবী জানিয়েছেন, আদালতের সিদ্ধান্তে তারা খুশি। তবে ক্যারল কিছু জানাননি। অন্যদিকে ট্রাম্পও এখনো বিষয়টি নিয়ে মুখ খোলেননি। তবে তার আইনজীবী জানিয়েছেন, তাদের অবস্থানের পরিবর্তন হয়নি। ট্রাম্প নির্দোষ।

ফৌজদারি মামলা

আরো একটি ফৌজদারি মামলা চলছে ট্রাম্পের বিরুদ্ধে। তিনিই একমাত্র সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যার বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। অভিযোগ, এক অভিনেত্রীকে মুখ বন্ধ রাখার জন্য তিনি কয়েক মিলিয়ন ডলার ঘুষ দিয়েছিলেন। 

ওই অভিনেত্রীও ট্রাম্পের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন। নির্বাচনের আগে ওই অভিনেত্রীর মুখ বন্ধ করতে ওই অর্থ দেয়া হয়েছিল বলে অভিযোগ। আদালতে মামলার শুনানি শুরু হয়েছে। তার মধ্যেই বড়সড় ধাক্কা খেলেন ডোনাল্ড ট্রাম্প।


এইচআর

Link copied!