Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ জুলাই, ২০২৪,

শস্যক্ষেতে যাত্রীবাহী রুশ উড়োজাহাজের জরুরি অবতরণ

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ১২, ২০২৩, ০৩:৪২ পিএম


শস্যক্ষেতে যাত্রীবাহী রুশ উড়োজাহাজের জরুরি অবতরণ

রাশিয়ায় একটি শস্যক্ষেতে ১৫৯ জন আরোহী নিয়ে জরুরি অবতরণ করেছে ইউরাল এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ। দেশটির সোচি শহর থেকে ওমস্কে যাচ্ছিল এবং মাঝ আকাশে যান্ত্রিক ত্রুটির মুখে পড়ে উড়োজাহাজটি। পরে পশ্চিম সাইবেরিয়ার নোভোসিবিরস্ক অঞ্চলে এটি জরুরি অবতরণ করে।

মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

তবে এই ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো হতাহত বা জরুরি অবতরণের কারণ জানা যায়নি।

পৃথক প্রতিবেদনে রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, সোচি থেকে ওমস্ক যাওয়ার পথে এয়ারবাস এ৩২০ মডেলের একটি উড়োজাহাজ মঙ্গলবার সকালে মাঝ আকাশে থাকা অবস্থায় জরুরি অবস্থা ঘোষণা করে। পরে সেটিকে নোভোসিবিরস্কের একটি এয়ারফিল্ডে অবতরণের নির্দেশ দেওয়া হয়। কিন্তু বিমানটি সেখানেও পৌঁছাতে ব্যর্থ হয়। পরে বিমানটি নোভোসিবিরস্ক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৮০ কিলোমিটার দূরে একটি মাঠে জরুরি অবতরণ করতে বাধ্য হয়। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, হাইড্রলিক্সের ত্রুটির কারণে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

তবে যাত্রীর সংখ্যা নিয়ে দুটি বার্তাসংস্থা ভিন্ন তথ্য জানিয়েছে। বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, বিমানটিতে ১৫৯ জন আরোহী ছিলেন। এর আগে আরেক বার্তাসংস্থা তাস জানায়, জরুরি অবতরণ করা বিমানটিতে আরোহীর সংখ্যা ছিল ১৫৬ জন।

শস্যক্ষেতে অবতরণের পর জরুরি স্লাইড ব্যবহার করে সবাই নিরাপদে বিমানটি থেকে বাইরে বেরিয়ে আসেন।

এদিকে নোভোসিবিরস্ক এবং ওমস্ক অঞ্চলের গভর্নররা ওই ফ্লাইটের যাত্রীদের অস্থায়ী আশ্রয় এবং পরিবহনসহ সমস্ত প্রয়োজনীয় সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন। রাশিয়ার এভিয়েশন কর্তৃপক্ষ ঘটনার পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু করেছে।

আরএস

Link copied!