Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ইসরায়েল–ফিলিস্তিন সংঘাত

যুদ্ধবিরোধী বিক্ষোভে মার্কিন কংগ্রেসের শুনানি বাধাগ্রস্ত

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ১, ২০২৩, ০১:০৮ পিএম


যুদ্ধবিরোধী বিক্ষোভে মার্কিন কংগ্রেসের শুনানি বাধাগ্রস্ত

অনেকের দুই হাতের তালুতে লাল রং মাখা। এই রং ইসরায়েলি হামলায় রক্তাক্ত গাজার প্রতীক। কারও হাতে লাল ও কালো রঙে লেখা—‘গাজা মুক্ত করো, ‘এখনই যুদ্ধবিরতি করো’, ‘ইসরায়েলকে আর অর্থায়ন নয়’। যাঁদের কথা বলা হচ্ছে, তাঁরা সবাই যুদ্ধবিরোধী বিক্ষোভকারী।

তাঁরা মঙ্গলবার মার্কিন কংগ্রেসের একটি শুনানিতে হাজির হয়ে বিক্ষোভ দেখিয়েছেন। তাঁরা ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির দাবি জানান। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধে মার্কিন অর্থায়ন বন্ধের দাবি জানান তাঁরা।

গতকাল মার্কিন কংগ্রেসের সিনেট অ্যাপ্রোপ্রিয়েশনস কমিটির (ব্যয় অনুমোদন কমিটি) একটি শুনানি চলছিল। মার্কিন সামরিক সহায়তা নিয়ে এই শুনানি বিক্ষোভকারীদের কারণে বারবার বাধাগ্রস্ত হয়।

শুনানিতে ইসরায়েল, ইউক্রেন ও অন্যান্য নিরাপত্তা-সংক্রান্ত খাতে বরাদ্দের লক্ষ্যে মার্কিন সামরিক সহায়তা সমর্থনে কমিটির কাছে আবেদন জানান পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

ভিডিওতে দেখা যায়, শুনানি কক্ষে বেশ কিছু বিক্ষোভকারী অবস্থান করছেন। তাঁরা লাল রং মাখা হাত উঁচিয়ে রেখেছেন।

বিক্ষোভকারীদের কেউ যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড বহন করছিলেন। একজনের গায়ে থাকা শার্টে লেখা ছিল, ‘গণহত্যাকে সমর্থন করা বন্ধ করুন’।

বিক্ষোভকারীদের কেউ কেউ চিৎকার করে বলছিলেন, ‘এখনই যুদ্ধবিরতি করুন’, ‘ফিলিস্তিনিরা জন্তু নয়’, ‘আপনাদের লজ্জা হওয়া উচিত’।

বিক্ষোভের কারণে ব্লিঙ্কেন বেশ কয়েকবার কথা বলা বন্ধ করতে বাধ্য হন। একপর্যায়ে শুনানি কক্ষ থেকে বিক্ষোভকারীদের একে একে বের করে দেয় পুলিশ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসের কাছে নিরাপত্তা খরচ বাবদ ১০৫ বিলিয়ন ডলারের বেশি অর্থ বরাদ্দ চেয়েছেন। এর মধ্যে ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের জন্য ১৪ দশমিক ৩ বিলিয়ন ডলার চেয়েছেন তিনি।

এইচআর

Link copied!