Amar Sangbad
ঢাকা সোমবার, ০৪ মার্চ, ২০২৪,

কারাগারে গর্ভবতী হচ্ছেন নারী বন্দিরা

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৮, ২০২৪, ০৪:৫১ পিএম


কারাগারে গর্ভবতী হচ্ছেন নারী বন্দিরা
প্রতীকী ছবি

কারাগারে থাকা অবস্থায় ভারতের পশ্চিমবঙ্গে অন্তঃসত্ত্বা হচ্ছেন নারী বন্দিরা। এ ঘটনায় মামলার শুনানি শুরু হয়েছে কলকাতার হাইকোর্টে। এরপরই বিষয়টি নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হয়েছে বলে খবর পাওয়া গেছে। এরপর পরিস্থিতি খতিয়ে দেখতে নির্দেশ দেন আদালত।

এমন ঘটনা সামনে আসতেই আলোড়ন সৃষ্টি হয়েছে গোটা রাজ্যজুড়ে। প্রশ্ন উঠছে, জেলের নারী বন্দিরা অন্তঃসত্ত্বা হয়ে পড়ছেন কীভাবে। নারী বন্দিরা কি প্রেমে জড়িয়ে অন্তঃসত্ত্বা হচ্ছেন? নাকি তাদের অত্যাচার করা হচ্ছে? এমন সব প্রশ্ন উঠতে শুরু করেছে কলকাতায়। উদ্বিগ্ন হওয়ার কারণ হিসেবে সংশ্লিষ্টরা বলছেন, সব কারাগারেই গর্ভবতী হয়ে পড়ছেন নারী বন্দিরা।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের একাধিক কারাগারে অন্তত ১৯৬ শিশু তাদের মায়ের সঙ্গে রয়েছে। তাদের পিতৃ-পরিচয় নিয়ে সংশয় তৈরি হয়েছে।

এই পরিস্থিতি দেখে কড়া নির্দেশ দিয়েছেন বিচারপতিরা। অনেকে মনে করছেন, এভাবে অন্তঃসত্ত্বা হয়ে পড়া এবং সন্তান জন্ম দেওয়া কারাগার থেকে বের হওয়ার একটি কৌশল।

আদালতের বিচারপতি বলেছেন, আমি দেখতে পাচ্ছি নারী বন্দিরা কারাগারে থাকাকালীন অন্তঃসত্ত্বা হয়ে পড়ছেন। এই পরিস্থিতিতে আমার পরামর্শ, পুরুষ কর্মীদের সেখানে প্রবেশ নিষেধ করা হোক। নারী বন্দিদের কাছে যেন যেতে না পারে।

এরই মধ্যে নাবালিকাদের ‘জুভেনাইল গার্লস হোম’-এ পুরুষ কর্মীদের প্রবেশাধিকার বন্ধ করা হয়েছে। তাই এক্ষেত্রেও একই নির্দেশ দিলেন বিচারপতিরা।

কোনো নারীকে কারাগারে পাঠানোর আগে সংশ্লিষ্ট জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে তিনি গর্ভবতী কি-না সেটি পরীক্ষা করার ব্যবস্থা থাকা উচিত বলেও দাবি উঠেছে।

সূত্র: হিন্দুস্থান টাইমস

ইএইচ

Link copied!