Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪,

নারীদের যে রঙের পোষাকে পুরুষরা আকৃষ্ট

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১৩, ২০২২, ০৩:৩৯ পিএম


নারীদের যে রঙের পোষাকে পুরুষরা আকৃষ্ট

পোশাক পরার সময় কমবেশি সবাই নিজ নিজ পছন্দকে গুরুত্ব দেন। আবার অনেকেই সঙ্গীর পছন্দ-পছন্দের ওপর নির্ভর করেও পোশাক নির্বাচন করেন।

তবে জানেন কী, এমন এক রং আছে যা পুরুষকে আকর্ষিত করে। বিশেষ করে নারীরা যখন ওই রঙের পোশাক পরেন তখন পুরুষরা ওই নারীদের প্রতি আরও আকর্ষণ বোধ করেন।

আর ওই রংটি হলো লাল। হ্যাঁ সত্যিই তাই, ইউনিভার্সিটি অব রচেস্টারের দু’জন মনোবিজ্ঞানীর এক যুগান্তকারী গবেষণায় দাবি করেন, পুরুষরা লাল রঙের পোশাকে কোনো নারীকে দেখলেই আকর্ষণ বোধ করেন।

শুধু লাল রঙের পোশাকই নয় বরং লাল লিপস্টিক, অন্তর্বাসে নারীকে দেখলেও পুরুষরা আকর্ষিত হন। গবেষক অ্যান্ড্রু এলিয়ট ও ড্যানিয়েলা নিয়েস্তা লাল বা সাদা ব্যাকগ্রাউন্ড ও বিভিন্ন রঙের পোশাকে নারীদের ছবি দেখিয়ে এক সমীক্ষা করেন।

নারীকে কোন রঙে দেখলে পুরুষরা আকর্ষণ বোধ করেন, এ বিষয় জানার জন্যই গবেষকরা ৫টি পরীক্ষা করেন। যার ফলাফল একই ছিল, পুরুষরা লাল রঙের পোশাকে নারীদের আরও আকর্ষণীয় ও পছন্দসই হিসেবে বেছে নিয়েছিল।

বিশেষজ্ঞদের মতে, পুরুষরা লাল পোশাক পরা নারীদের প্রতি আরও বেশি যৌন আকৃষ্ট হন। ব্যক্তিগত ফ্যাশন স্টাইলিস্ট সোনেকা গুয়াদারার মতে, লাল রং পরলে আত্মবিশ্বাস বাড়ায় ও শক্তিকে বোঝায়।

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কালার অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক লেসলি হ্যারিংটনও একমত। তিনি হাফপোস্টকে জানান, লালের প্রতি মানুষের আকর্ষণবোধ বেশি। আর এ কারণেই রংটি যৌনতা বাড়ায়। লেসলি লালকে শক্তির রং হিসেবেও বর্ণনা করেছেন।

সোসাইটি ফর পার্সোনালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজির গবেষণা প্রমাণ করেছে যে, আত্মবিশ্বাস একটি সম্ভাব্য সঙ্গীর মধ্যে একটি অত্যন্ত আকর্ষণীয় বৈশিষ্ট্য। লাল রং আকর্ষণীয় করে তোলার পাশাপাশি ব্যক্তির আত্মবিশ্বাসও বাড়ায়।

আরইউ

 

Link copied!