Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

সরিষা বাটায় ভাপা ইলিশ

সাহিদুল ইসলাম ভূঁইয়া

আগস্ট ২২, ২০২২, ০৪:৪২ পিএম


সরিষা বাটায় ভাপা ইলিশ

মাছে-ভাতে বাঙালি। আর ইলিশকে মাছের রাজা বলা হয়। এর স্বাদ ও গন্ধ অতুলনীয়। তাই তো যুগ যুগ ধরে বাঙালির রসনাতৃপ্তি মেটাচ্ছে ইলিশের নানান পদ। ইলিশ মাছ পছন্দ করেন না, এমন বাঙালি মেলা ভার। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ভাপা ইলিশ রান্না করবেন।

অনেকে মনে করেন, ইলিশ মাছ খুব ফ্যাটি। এটি ভুল ধারণা। ইলিশে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে, যেটি আমাদের হার্টের জন্য খুব ভালো। যাঁদের ঠান্ডার সমস্যা, তাঁদের জন্য সরিষা খুব উপকারী।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে ভাপা ইলিশের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ভাপা ইলিশ রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো পানি

২. আধা চা চামচ হলুদের গুঁড়ো

৩. দুই চা চামচ মরিচের গুঁড়ো

৪. এক চা চামচ সাদা সরিষা বাটা

৫. দুই চা চামচ কালো সরিষা বাটা

৬. আধা কাপ পেঁয়াজ কুচি

৭. পরিমাণমতো লবণ

৮. সামান্য ধনিয়া গুঁড়ো

৯. তিন-চারটি কাঁচামরিচ

১০. কয়েক টুকরো ইলিশ মাছ

১১. আট-দশটি লাউপাতা

প্রস্তুত প্রণালি

প্রথমে বাটিতে ইলিশ মাছের সাথে হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো, সাদা সরিষা বাটা, কালো সরিষা বাটা, পেঁয়াজ কুচি, লবণ, ধনিয়া গুঁড়ো, কাঁচামরিচ ও সরিষার তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। লাউপাতার মধ্যে মসলা মেশানো ইলিশ মাছগুলোকে মুড়িয়ে নিন।

এবার ফ্রাইপ্যানে পানি দিন। এতে লাউপাতায় মোড়ানো ইলিশ মাছগুলো ছেড়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। এরপর ঢাকনা তুলে মাছগুলো উলটে দিয়ে আবারও কিছুক্ষণ দমে রাখুন।

এবার নামিয়ে সাজিয়ে পরিবেশন দারুণ স্বাদের ভাপা ইলিশ। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ।

আমারসংবাদ/আরইউ

Link copied!