Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সন্ধ্যার পর যে ৩ খাবার না খাওয়াই ভালো

সাহিদুল ইসলাম ভূঁইয়া

আগস্ট ২২, ২০২২, ০৫:৪৪ পিএম


সন্ধ্যার পর যে ৩ খাবার না খাওয়াই ভালো

সকালে কিছুতেই পেট পরিষ্কার হয় না, সমস্যা দেখা দেয় ওয়াশরুমে গিয়ে! এর কারণ হতে পারে অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস। বিশেষ করে রাতের খাবার কেমন খাচ্ছেন, তার ওপর অনেকটাই নির্ভর করে পেটের স্বাস্থ্য। বিশেষজ্ঞরা বলছেন, রাতের খাবার হালকা হওয়াই ভালো। বিশেষ করে সন্ধার পর থেকেই কিছু খাবারে লাগাম টানা উচিত।

যে ধরনের খাবার সন্ধ্যার পর এড়িয়ে চলা ভালো—

তেলেভাজা

অনেকেই অফিস থেকে ফেরার পথে সন্ধায় দোকান থেকে চপ, সিঙাড়া বা বিভিন্ন ধরনের ভাজাপোড়া কিনে খান। বিশেষজ্ঞরা বলছেন, বেশি তেলে ভাজা খাবার খেলে অ্যাসিড হয়। তাই এসবচ খাবার খাওয়ার কারণে বেড়ে যেতে পারে গ্যাসের সমস্যা। বিশেষ করে রাতে গ্যাস হওয়া মানেই বুক জ্বালা, টক ঢেকুর ওঠার মতো সমস্যা। যার ফলে নষ্ট হতে পারে রাতের ঘুম।

চা-কফি

চা-কফিতে থাকে ক্যাফিন। ক্যাফিন স্নায়ুকে সতেজ করে। ফলে ঘুম আসতে সমস্যা হয়। যারা নিয়মিত রাত করে চা-কফি খান, তারা অনেক সময়ে বুঝতে পারেন না এর প্রভাব। কিন্তু দীর্ঘদিন রাতে নিয়ম করে চা-কফি খেলে দেখা দিতে পারে অনিদ্রার সমস্যা।

মিষ্টি

অনেকেই রাতে খাওয়ার পর মিষ্টি খেতে পছন্দ করেন। কিন্তু অনিয়ন্ত্রিতভাবে মিষ্টি খেতে থাকলে দেখা দিতে পারে ডায়াবেটিসের সমস্যা। অনেকেই মনে করেন খাওয়ায় পর মিষ্টি খেলে হজম ভালো হয়। কিন্তু এই ধারণা মোটেও সত্য নয়। উল্টো মিষ্টিতে থাকে শর্করা যা ওজন বাড়িয়ে দিতে পারে শরীর। অসুবিধা হতে পারে ঘুমের।

 

Link copied!