Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

এই সময়ে শিশুর সুস্থতায় যেসব বিষয় মাথায় রাখবেন

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ২২, ২০২২, ০৫:৫১ পিএম


এই সময়ে শিশুর সুস্থতায় যেসব বিষয় মাথায় রাখবেন

দিন দিন পৃথিবীর উষ্ণতা বাড়ছে। পাশাপাশি গরমের ভয়াবহতাও বাড়ছে। এদিকে করোনার প্রকোপ কাটিয়ে প্রায় দুই বছর পর আবারও শুরু হয়েছে শিশুদের স্কুল। এতদিন পর স্কুলে যাতায়াত, তারপর টানা বসে ক্লাস করা— এতে অনেকেরই শরীর এবং মনের ওপর চাপ পড়ছে। আবার গরমেও অনেকে অসুস্থ হয়ে পড়ছে।

এ সময় শিশুরা স্কুল থেকে বাড়িতে ফেরার পর কিছু জিনিস মাথায় রাখবেন—

গরম থেকে ঘরে ফিরেই এসিতে বসা ঠিক নয়। তাই কয়েক মিনিট এমনি বসে থেকে এসি চালানো ভালো। তা না হলে ভালোভাবে শরীরের ঘাম মুছে ফ্যান ছেড়ে বসতে হবে।

পিএইচ (দ্রবীভূত হাইড্রোজেন আয়নের) ব্যালেন্স ঠিক রাখতে শিশুদের লবণ-চিনির পানি বা লেবুর শরবত অবশ্যই খাওয়ান। বাড়িতে শিশুদের হালকা, ঢিলেঢালা পোশাক পরান।

গরমে ক্লান্তি বাড়ে। অবশ্যই শিশুদের পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। যদি মনে হয় বেশি শরীর খারাপ লাগছে, দেরি না করে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

গরমে শিশুদের মন ভালো থাকতে নাও পারে। এ কারণে অযথা বকাবকি এড়িয়ে চলুন। পাশাপাশি সারাদিন স্কুলে শিশুদের কেমন কাটল সেটা জানতে চান।

শিশুর খাবারের তালিকায় বিশেষভাবে নজর দিন। গরমের ফল এবং সবজি যেগুলোতে পানির পরিমাণ বেশি থাকে সেসব খাওয়াতে হবে শিশুদের। এমনিতে শিশুরা সবজি খেতে চায় না। তাদের জন্য কম তেল-মসলা দিয়ে মুখরোচক খাবার তৈরি করতে পারেন।

শিশুরা যেন বাইরে বের হলেও সঙ্গে পানি রাখে সেদিকে লক্ষ্য রাখুন। শিশুরা বাইরের খাবার, শরবত, ঠান্ডা পানীয় একদম যেন না খায় সেদিকে লক্ষ্য রাখুন। গরম থেকে এসেই খুব ঠান্ডা পানি খাওয়ার অভ্যাস থাকলে সেটাও বদলাতে হবে।

শিশুর স্কুলের সঙ্গে যোগাযোগ রাখুন।

আমারসংবাদ/আরইউ

Link copied!