Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

সুস্থ থাকতে সকালে নাস্তায় যা খাবেন

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ৩০, ২০২২, ০৫:২৫ পিএম


সুস্থ থাকতে সকালে নাস্তায় যা খাবেন

সারারাত ঘুমিয়ে থেকে সকালে উঠে শরীরের প্রয়োজন শক্তি। আর এই শক্তি জোগাতে প্রয়োজন খাওয়া। কারণ, সকালে আমাদের মেটাবলিজম বা বিপাক ক্রিয়া শুরু হয়। যে কারণে খাওয়াটা খুব গুরুত্বপূর্ণ। এ ছাড়া সঠিক সময়ে প্রয়োজনীয় পুষ্টি না পেলে শরীরে নানা রকম ব্যত্যয় ঘটে। আবার সকালে অনেকেই খেতে চান না, পাশাপাশি অনেকেই খালি পেটে থাকতে পছন্দ করে। কিন্তু সকালে খালি পেটে থাকলে অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। তাই আমাদের জানা প্রয়োজন সকালে স্বাস্থ্যকর নাশতা সর্ম্পকে।

সারারাত ঘুমিয়ে থেকে সকালে উঠে সবার আগে প্রয়োজন পানি। কারণ, ঘুম থেকে উঠলে শরীরে পানির চাহিদা থাকে। তাই দিনটা এক গ্লাস পানি দিয়ে শুরু করতে পারেন। এতে পানিশূন্যতার পাশাপাশি শরীর সতেজ ও চাঙা হবে।

সকালে আটার তিনটা ছোট রুটি, একটা সেদ্ধ ডিম বা ১২ গ্রাম ডাল, সবজি ইচ্ছামতো নিয়ে খেতে পারেন। কারণ, এই নাশতায় শর্করা, প্রোটিন ও ভিটামিনের সুষম সমন্বয় আছে। এতে করে আপনার শরীরে ক্যালোরি বাড়বে।

আবার অনেকে সকালে ফল খেতে চান। কিন্তু ফল খালি পেটে খাওয়া উচিত না। যদি ফল খেতে চান তাহলে খালি পেটে নয়, বরং নাশতার পরে খান।

সকালের নাশতায় রুটি বা টোস্ট, সঙ্গে শাকসবজি, ডিমের অমলেট অথবা কম চর্বিযুক্ত গ্রিক দই, ফল ও বাদাম রাখতে পারেন। তাছাড়া হালকা কিছু খেতে চাইলে ফল, কলা ও শাকসবজির জুস, রুটি বা টোস্টের সঙ্গে অ্যাভোকাডো ইত্যাদিও খেতে পারেন।

অনেকে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে চা বা কফি খান। কিন্তু খালি পেটে এগুলো পান করা উচিত নয়। বরং নাশতার পর এগুলো খান, তাহলে ভালো লাগবে।

সকালে ঘুম থেকে উঠে অফিসে যেতে হবে বলে তাড়াতাড়ি করে অনেকে ভাত, খিচুড়ি, পরোটা খান। কিন্তু সকালে এগুলো না খাওয়ায় ভালো। এ ছাড়া অনেকে দুধ-চা, প্রসেসড ফুড কিংবা ভাজাপোড়া খাবার খান। এগুলো এড়িয়ে চলুন, এতে সারাদিন পেট জ্বালাপোড়া ও অ্যাসিডিটির সমস্যা হতে পারে।
আমারসংবাদ/আরইউ

 

Link copied!