Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ঝগড়ার পর পুরুষরা কেন সঙ্গীকে সহজে ‘সরি’ বলেন না?

সাহিদুল ইসলাম ভূঁইয়া

সেপ্টেম্বর ১, ২০২২, ০১:২১ পিএম


ঝগড়ার পর পুরুষরা কেন সঙ্গীকে সহজে ‘সরি’ বলেন না?

দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া ও মনোমালিন্য কমবেশি হয়েই থাকে। আবার প্রেমিক-প্রেমিকার মধ্যেও মাঝে মধ্যে অভিমান ও কথা কাটাকাটি হয় কমবেশি।

তবে অতিরিক্ত ঝগড়া আবার সম্পর্ক নষ্টের কারণ হতে পারে। বিশেষ করে ঝগড়ার পর একে অন্যের কাছে ক্ষমা না চাইলে অশান্তি আরও বাড়তে পারে।

তাই ঝগড়ার পরে একে অন্যকে সরি বলা উচিত সব দম্পতিরই। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, নারীর তুলনায় পুরুষরা ঝগড়ার পর সঙ্গীকে সহজে সরি বা দুঃখিত বলেন।

এর পেছনের আসল কারণ কি শুধুই ইগো নাকি অন্যকিছু, চলুন জেনে নেওয়া যাক-

>> কিছু মানুষ সম্পর্কে নিজের দুর্বলতা দেখাতে চান না। এমন মানুষেরা নিজেকে অন্যের কাছে ছোট করতে চান না, আর এ কারণেই তারা সহজে সরি বলেন না। এদের মধ্যে ইগো বা অহংবোধ বেশি থাকে।

কিছু মানুষ ক্ষমা চাইতে খুব গর্বিত বোধ করে আর কেউ কেউ নিজে ক্ষমা না চেয়ে বরং অন্যজন তার কাছে যেন ক্ষমা চান সেই আশা করেন। এমন মানুষের সঙ্গে সংসার করা করা বেশ কঠিন হতে পারে!

>> কিছু ব্যক্তি মুখে ক্ষমাপ্রার্থনা না করে বরং সঙ্গীর সামনে বিভিন্ন কাজ করে নিজের অপরাধবোধ প্রকাশ করেন। এমন ক্ষেত্রে সময় বেশি লাগলেও আপনাকে অবশ্যই তাকে ক্ষমা চাওয়ার সুযোগ দিতে হবে।

>> আপনার পুরুষসঙ্গী যদি ঝগড়ার পর ক্ষমা চাইতে অস্বীকার করেন, তার আরও একটি কারণ হতে পারে যে, হয়তো মনে করছেন তিনি কোনো ভুল করেননি।

যদি সত্যিই আপনার ভুল হয়ে থাকে, তাহলে অবশ্যই পরাজয় মেনে নিতে হবে। তবে সঙ্গী যদি তার ভুলের জন্য আপনাকে দায়ী করেন তাহলে বুঝবেন সঙ্গী তার নিজের অপরাধ আপনার ঘাড়ে চাপাতে চাচ্ছেন!

এসব ক্ষেত্রে ভুল বোঝাবুঝি হলে নিজেদের মধ্যে ঠান্ডা মাথায় সমস্যার সমাধনি করুন। ভুলেও অশান্তি বাড়িয়ে সম্পর্ক নষ্ট করবেন না।

সূত্র: পিঙ্কভিলা

আমারসংবাদ/আরিইউ

Link copied!