Amar Sangbad
ঢাকা সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

সাইনাসের ব্যাথা দূর করার ঘরোয়া উপায়

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ৮, ২০২২, ০৪:৩৫ পিএম


সাইনাসের ব্যাথা দূর করার ঘরোয়া উপায়

সাইনাসের যন্ত্রণা ভুক্তভোগী মাত্রই জানেন। কিন্তু এই অসুখকে সাধারণ মনে করে বেশিরভাগই গুরুত্ব দিতে চান না। যে কারণে সমস্যা পরবর্তীতে গুরুতর হয়ে দাঁড়ায়। তাই শুরুতেই মেনে চলতে হবে সাইনাস দূর করার উপায়। এক্ষেত্রে আপনাকে সমাধান দিতে পারে ঘরোয়া বিভিন্ন পদ্ধতি।

অসুখটির নাম হলো সাইনোসাইটিস। এই অসুখে অনেকে পেইনকিলার খাওয়া শুরু করেন। কিন্তু তাতে সমস্যা সাময়িক মিটলেও পুরোপুরি দূর হয় না। তাই এই সমস্যা দূর করতে সাহায্য নিতে হবে ঘরোয়া উপায়ের। এতে করে ধীরে ধীরে সমস্যা কাটিয়ে উঠতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক সাইনাস দূর করার ঘরোয়া উপায়-

 

হলুদ ও দুধ মিশিয়ে খান

দুধে থাকে পর্যাপ্ত ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং ভিটামিন এ। শরীর সুস্থ রাখতে কাজ করে এই সুষম খাদ্য। এদিকে হলুদ হলো একটি প্রদাহনাশক একটি খাদ্য। এটি নানা রকম ব্যথা দূর করার কাজ করে। সাইনাসের যন্ত্রণা থেকে বাঁচতে চাইলে হলুদ ও দুধ একসঙ্গে মিশিয়ে খান। দুধটা যেন গরম থাকে সেদিকে খেয়াল রাখবেন।


গরম পানিতে গামছা ভিজিয়ে মুখ মুছুন

সাইনাসের সমস্যায় আরেকটি কাজ করতে পারেন। প্রথমে পানি গরম করে নিন। এরপর তাতে একটি পরিষ্কার গামছা ভিজিয়ে হালকা করে নিংড়ে নিন। এবার সেই গামছা দিয়ে মুখ ভালো করে মুছে নিন। এভাবে কয়েকবার করুন। সাইনাসের যন্ত্রণা অনেকটাই কমে আসবে।

 

স্টিম নিন

সাইনাসের যন্ত্রণায় সবচেয়ে বেশি আরামদায়ক হলো স্টিম থেরাপি। এই পদ্ধতি সাইনোসাইটিস দূর করার কাজে ব্যবহৃত হয়ে আসছে বছরের পর বছর ধরে। সেজন্য প্রথমে পরিষ্কার পানি ফুটিয়ে নিন। এবার সেই গরম পানির ভাপ নাক দিয়ে টানুন। এভাবে কয়েকবার করুন। এতে সাইনাস বদ্ধ অবস্থা থেকে খুলে যাবে।

লক্ষ্য করুন

সাইনোসাইটিসের লক্ষণ দেখা দিলে তা ফেলে রাখা যাবে না। ঘরোয়া উপায়ে সমাধান না মিললে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। বিশেষ করে মাথায় খুব যন্ত্রণা হলে, কফ বাড়লে বা কফের রং হলুদ হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

Link copied!