Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

খাওয়ার সময় পানিপান ভালো না খারাপ?

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১৩, ২০২৩, ০৮:১৩ পিএম


খাওয়ার সময় পানিপান ভালো না খারাপ?

নানা রকম অসুখ থেকে মুক্তি লাভ করার সবচেয়ে বড় উপায় হলো পর্যাপ্ত পানি পান করা। যেহেতু আমাদের শরীরের অধিকাংশ অংশ জুড়েই রয়েছে পানি। তাই সারাদিনে পর্যাপ্ত পরিমাণে পানিপান করা উচিত। তাহলেই সুস্থ থাকা যাবে। তবে খাওয়ার সময় পানিপান করা ভালো না খারাপ? আসুন জেনে নিই।

আমরা যেসব খাবার খাই। সেই খাবার পেটে গিয়ে হজম হয়। সেখান থেকে সব পুষ্টিগুণ নিয়ে নেওয়ার পর বেঁচে থাকা অংশ বেরিয়ে যায় মলের মাধ্যমে। এটাই হল খাদ্য হজম প্রক্রিয়া। তবে অনেকেই মনে করেন যে খাবার খাওয়ার সময় পানি খেলে পাচন প্রক্রিয়ায় সমস্যা তৈরি হয়।

কিন্তু বিশেষজ্ঞরা পুরোনো ধ্যান ধারণা বাদ দিয়ে বরং খাবার খাওয়ার সময় নিয়ে সচেতন থাকতে বলেছেন। এক্ষেত্রে বারবার করে অল্প অল্প করে পানি খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা। তবেই ভালো থাকা যাবে বলেই তারা মনে করেন।

এই প্রসঙ্গে পুষ্টিবিজ্ঞানের একজন সহকারি অধ্যাপক জানান, আমাদের খেতে হবে দিনে তিনবার। সকাল, দুপুর এবং রাত। এই খাবারের মাঝে ছোট ছোট স্ন্যাকস খাওয়া যায়। তবেই ভালো থাকা যাবে। পাশাপাশি পানিপান করতে হবে।

তবে এই তত্ত্ব নিয়ে অনেক মতবিরোধ রয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন, যদিও শরীর খারাপ হয় বলে কোনও প্রমাণ নেই। তবে আমি বলতে পারি, হজমে তেমন একটা সমস্যা হয় না। বরং খাবার খাওয়ার সময় লিকুউড কিছুটা শরীরে গেলে ভালো। তবে এখানে একটা কথা বলা দরকার, খাওয়ার সময় পানিপান করা যাবে কিনা, তা নির্ভর করবে ব্যক্তিবিশেষের উপর। মানুষ ভেদে এই হিসাব বদলে যায়।

কেমন হিসাব?

পুষ্টিবিজ্ঞানের সহকারি অধ্যাপক বলেন, ধরুন কোনও ওবেসিটিতে ভোগা মানুষ পানিপান করছেন। সেখানে কিছুই বলার নেই। কারণ খেতে খেতে তিনি পানিপান করলে পেট ভরে যাবে। ফলে খিদে পাবে কম। এটা তাঁর জন্য ভালো। ওজন কমতে পারে। অপরদিকে অপুষ্টিতে ভোগা মানুষ যদি একই কাজ করেন তাহলে তার জন্য সমস্যা। বরং তাঁকে পানি কম পান করতে হবে। তবেই সুস্থ থাকতে পারবেন। অন্যথায় আরও ওজন কমবে দ্রুত বেগে।

খাওয়ার আগে না পরে পানিপান?

পানি খাওয়ার আগে না পরে খাবেন এব্যাপারে তেমন কিছু বলার নেই। আপনাকে নিজের শরীরের অবস্থা বুঝে সিদ্ধান্ত নিতে হবে। খাওয়ার ১০ মিনিট আগে কিছুটা পানিপান করতেই পারেন। তবে দেখবেন যাতে পেট না ভরে যায়। ঠিক সেভাবেই খাওয়ার পর বেশি পানিপান করবেন না। এতে পেট ভর্তি হয়ে যাবে। তখন খাদ্য হজমে সমস্যা হলেও হতে পারে। তাই খাওয়ার আগে পরে যখনই পানিপান করুন না কেন তা কম পরিমাণে করতে হবে।

খাবারের মধ্যে পানি

শুধু যে পানিপান করতে হবে এমনটা নয়। এমনকী বহু খাবারেও পানি থাকে। যেমন ডাল, সবজির ঝোল বা সুপ। এই খাবারগুলি খেলেও শরীরে জলের চাহিদা মেটে। এছাড়া দিনে একটা ডাবের পানিপান করতেই পারেন। দেখবেন শরীর ভালো থাকছে। তাই শুধুমাত্র পানির উপর নির্ভর করে কোনও লাভ নেই। এর থেকে জটিলতা তৈরি হতে পারে জীবনে। বরং এই খাবারগুলি নিয়মিত খেতে পারেন। এভাবেই সমস্যা মিটবে।

কতটা পানিপান?

এক্ষেত্রে শীতকালে বেশি পরিমাণ পানিপান করে লাভ নেই। তবে বাইরে কাজ করলে তৃষ্ণা পেলেই পানি খাবেন। তবে এই সময়েও দিনে অন্তত ২ লিটার পানিপান করা দরকার। কিন্তু কিডনির রোগ, হার্টের অসুখ থাকলে আর এতটা পরিমাণে পানিপান করা যাবে না। বরং সেক্ষেত্রে নিজের চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরএস

Link copied!