Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

নজরুল স্মৃতি সংরক্ষণে জন্য আজীবন সম্মাননা পাচ্ছেন ডা. শারফুদ্দিন

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৩, ২০২৩, ০৬:৪৪ পিএম


নজরুল স্মৃতি সংরক্ষণে জন্য আজীবন সম্মাননা পাচ্ছেন ডা. শারফুদ্দিন

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি সংরক্ষণের জন্য আজীবন সম্মাননা পাচ্ছেন প্রখ্যাত চক্ষু রোগ বিশেষজ্ঞ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। কবি কাজী নজরুল ইসলাম গবেষণা প্রতিষ্ঠান ‍‍`বিদ্রোহী দ্যা নজরুল সেন্টার‍‍` এ সম্মাননা দেওয়ার ঘোষণা দিয়েছে।

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে সংগঠনটি ‍‍`নজরুল আড্ডা‍‍` শিরোনামে আয়োজিত এক অনুষ্ঠানে এই ঘোষণা দেয়া হয়।

অনুষ্ঠানের শুরুতে শোকাবহ আগস্ট স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় বক্তারা বঙ্গবন্ধু ও বাংলাদেশ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও মহান স্বাধীনতা মুক্তির সংগ্রামের তাৎপর্য নিয়ে আলোচনা করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণার পর মহান মুক্তিযুদ্ধের সময়ে নজরুল ইসলামের অনুপ্রেরণাদায়ক লেখনীর প্রভাব সম্পর্কে আলোচনা করেন।

সম্মাননা প্রসঙ্গে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আমরা অন্যকে সম্মান করলে, অন্যরা আমাদের সম্মান করবে। আমি দায়িত্ব নেওয়ার পর বিগত সময়ের উপাচার্যদের স্মৃতি সংরক্ষণ করেছি। তাদের ছবি আমার কার্যালয়ে টাঙিয়েছি, যাতে তাদের কর্মময় দিনগুলো সামনে ভেসে ওঠে।

তিনি বলেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ করে বিশ্ববিদ্যালয়কে সাজানোর চেষ্টা অব্যাহত রয়েছে। তারই অংশ হিসেবে জাতীয় কবির স্মৃতি ধন্য কক্ষ হিসেবে ১১৭ নংকে নজরুল কক্ষ হিসেবে সংরক্ষণ করেছি। এই কক্ষে জাতির পিতা ও বঙ্গমাতা কবিকে দেখতে এসেছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‍‍`বিদ্রোহী দ্যা নজরুল সেন্টারের চেয়ারম্যান মুহাম্মদ আতা উল্লাহ খান। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, প্রকল্প পরিচালক সহকারী অধ্যাপক ডা. ফারুক হোসেন, বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক আজিজুল ইসলাম ভূঁইয়া, একুশে পদকপ্রাপ্ত নজরুল গবেষক পারভেজ হোসেন, নজরুল গবেষক অধ্যাপক ড. এসএম ইলিয়াছ, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাদেক সিদ্দিকী, গণতান্ত্রিক ইসলামী ঐক্য কমিটির চেয়ারম্যান মাওলানা মাসুদুর রহমান, সাবেক অতিরিক্ত আইজিপি সৈয়দ বজলুর করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

এইচআর

Link copied!