Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

গ্যাস সংকটে চিটাগাং সার কারখানার উৎপাদন বন্ধ

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২০, ২০২২, ০১:১০ এএম


গ্যাস সংকটে চিটাগাং সার কারখানার উৎপাদন বন্ধ

গ্যাস সংকটে সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডে (সিইউএফএল) উৎপাদন বন্ধ হয়ে গেছে।

মঙ্গলবার (১৯ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে কারখানাটির উৎপাদন বন্ধের ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. আক্তারুজ্জামান বিষয়টি নিশ্চিত করে বলেন, 'গ্যাস সরবরাহে ঘাটতি থাকায় কারখানা বন্ধ রাখা হয়েছে।'

শ্রমিক নেতা (সিবিএ সভাপতি) নুরুল আমিন বলেন, রাত ৯টার দিকে কারখানার উৎপান বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

সিইউএফএল সূত্র জানায়, কারখানার সার উৎপাদন বন্ধ থাকায় প্রতিদিন প্রায় পৌনে ২ কোটি টাকার বেশি লোকসান গুনতে হয়। কারখানা কর্তৃপক্ষ যান্ত্রিক ত্রুটির কথা বললেও মূলত বাল্ক গুদামে সার রাখার জায়গা না থাকায় গত সপ্তাহে সাত দিন কারখানার উৎপাদন বন্ধ রাখা হয়। গত ৯ জুলাই বিকেল ৩টা থেকে ১৭ জুলাই পর্যন্ত যান্ত্রিক ত্রুটি দেখিয়ে উৎপাদন বন্ধ রাখে কর্তৃপক্ষ।  

সূত্র জানায়, সিইউএফএলের নিয়ন্ত্রক সংস্থা বিসিআইসি কর্তৃপক্ষ চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের বার্ষিক উৎপাদন ক্ষমতা ২ লাখ ৪৭ হাজার মেট্রিক টন নির্ধারণ করে। কারখানাটি এর মধ্যে বেশ কয়েকবার উৎপাদন বন্ধ হয়ে গেলেও পরে উৎপাদন শুরু হয়। সবশেষ গত ৩ ডিসেম্বর বন্ধ হয়ে যাওয়ার পর গত ২০ ফেব্রুয়ারি ফের রাষ্ট্রায়ত্ত এ কারখানাটিতে ইউরিয়া উৎপাদন শুরু হয়েছিল।

সিইউএফএল কর্তৃপক্ষ জানায়, কারখানাটি সচল থাকলে দৈনিক ১ হাজার ৭০০ মেট্রিক টন সার উৎপাদন করা সম্ভব হয়। সর্বশেষ উৎপাদন হয়েছে ১০০ থেকে ১২শ মেট্রিক টন।

উল্লেখ্য, দীর্ঘ আড়াই মাস বন্ধের পর গত ২০ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে সার উৎপাদন শুরু হয় চিটাগাং ইউরিয়া সার কারখানা লিমিটেডে (সিইউএফএল)। গ্যাস সংকটে মঙ্গলবার (১৯ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে কারখানাটির উৎপাদন বন্ধের ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

ইএফ

Link copied!