Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আমরা এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি: তাপস

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২০, ২০২২, ০৪:১৭ পিএম


আমরা এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি: তাপস

এডিস মশার প্রজননস্থল ধ্বংসে এবং ডেঙ্গু রোগের বিস্তার রোধে পরিচালিত কার্যক্রম ডিএসসিসির নগর ভবনে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে সরাসরি তদারকি করা হচ্ছে বলে জানিয়েছেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২০ জুলাই) দুপুরে নিউমার্কেট-গাউসিয়া ফুটওভার ব্রিজ পরিদর্শন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এসব তথ্য জানান।

মেয়র তাপস বলেন, এডিস মশার প্রজনন এবং বিস্তারের এটা ভরা মৌসুম। এজন্য আগেভাগে আমরা নিয়ন্ত্রণ কক্ষ খুলেছি। সেখান থেকে সরাসরি একে তদারকি করছি। যে জায়গায় তথ্য (এডিস মশার প্রজননস্থল সম্পর্কে), (ডেঙ্গু) রোগীর ঠিকানা পাচ্ছি- সেসব স্থানে গিয়ে আমরা প্রথমে উৎসস্থলগুলো ধ্বংস করছি। সকালে লার্ভিসাইডিং করছি এবং বিকেলে পুরো ৩০০ গজ এলাকা নিয়ে ফগিং করছি, যাতে এডিস মশার বিস্তার প্রতিরোধ করতে পারি।

গতবারের তুলনায় এ বছর এখন পর্যন্ত ডেঙ্গু রোগীর সংখ্যা অর্ধেকের চেয়েও কম উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, আপনারা জেনে খুশি হবেন, গত বছরের এসময় যেই (যত) সংখ্যক ডেঙ্গু রোগী পাওয়া গিয়েছিল, এবার সেটার অর্ধেকেরও নিচে পাওয়া যাচ্ছে। সুতরাং এডিস মশা নিয়ন্ত্রণে প্রত্যেকটা ওয়ার্ডে আমাদের দিনব্যাপী কার্যক্রমের সুফল পাওয়া আরম্ভ করেছি। এখন পর্যন্ত আমরা এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি।

এবি

Link copied!