Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

সংসদ অধিবেশন বিকেলে, শপথ নেবেন ডেপুটি স্পিকার

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২৮, ২০২২, ১০:২৫ এএম


সংসদ অধিবেশন বিকেলে, শপথ নেবেন ডেপুটি স্পিকার

চলমান একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসছে আজ রোববার (২৮ আগস্ট) বিকেল ৫টায়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১১ আগস্ট সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন। অধিবেশন চলবে আগামী ১ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত। এ অধিবেশনের প্রথম দিনই নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। করোনাকালে অন্য অধিবেশনের মতো এটিও সংক্ষিপ্ত হবে বলে জানা গেছে।

৯০ দিনের সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য এ অধিবেশন আহ্বান করা হয়েছে। সংবিধান অনুযায়ী এক অধিবেশনের পরবর্তী ৬০ দিবসের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে। ফলে আসন্ন অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, সংবিধানের ৭৪ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘স্পিকার ও ডেপুটি স্পিকার পদের যেকোনোটি শূন্য হলে সাতদিনের মধ্যে কিংবা ওই সময়ে সংসদ বৈঠকরত না থাকলে পরবর্তী প্রথম বৈঠকে তা পূর্ণ করতে সংসদ সদস্যদের মধ্য থেকে একজনকে নির্বাচিত করতে হবে।’

তাই দিনের কর্মসূচির শুরুতেই রয়েছে সভাপতিমণ্ডলীর মনোনয়ন। তারপর নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করবে সংসদ। এক্ষেত্রে একজন নতুন ডেপুটি স্পিকারের নাম প্রস্তাব করবেন। তারপর আরেকজন সমর্থন করবেন। পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন। সাধারণত সংসদের প্রধান হুইপ এ প্রস্তাব তোলেন। আরেকজন হুইপ বা সিনিয়র সদস্য তা সমর্থন করেন।

বঙ্গভবন থেকে জানানো হয়েছে, নতুন ডেপুটি স্পিকারকে সন্ধ্যা ৭টায় শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এ শপথগ্রহণ অনুষ্ঠান হবে।

এদিকে নতুন ডেপুটি স্পিকার কে হচ্ছেন, এ নিয়ে নানামুখী আলোচনা রয়েছে। এক্ষেত্রে সরকারদলীয় একাধিক সংসদ সদস্যের নাম শোনা যাচ্ছে। সবচেয়ে বেশি আলোচনায় রয়েছেন পাবনা-১ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু এবং ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের সংসদ সদস্য ও সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম। টুকু বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। আর ক্যাপ্টেন তাজ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।


ইএফ

Link copied!