Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি পেলে ট্রেড লাইসেন্স বাতিল: মেয়র আতিকুল

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১২, ২০২২, ০৭:২১ পিএম


নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি পেলে ট্রেড লাইসেন্স বাতিল: মেয়র আতিকুল

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ভবনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার না থাকলে সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স বাতিল করা হবে। বিল্ডিং কোড (বিএনবিসি) অনুযায়ী, ভবন নির্মাণের সময় ফায়ার সার্ভিস, পরিবেশ অধিদফতর, গ্যাস ও বিদ্যুৎ বিভাগের ছাড়পত্র নেওয়া বাধ্যতামূলক। উঁচু ভবনের ক্ষেত্রে এসবের সঙ্গে ফায়ার ডিটেক্টর, স্মোক ডিটেকটর, উচ্চগতির পানি স্প্রে সিস্টেম ও কার্বনডাই অক্সাইড নির্গমন সিস্টেম থাকাও বাধ্যতামূলক। অথচ বেশিরভাগ ভবন নির্মাণে এসব কোড মানা হয় না।

বুধবার (১২ অক্টোবর) সকালে ‘ডিজাস্টার ম্যানেজমেন্ট এক্সারসাইজ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় ঢাকা মেয়র এসব কথা বলেন। ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-তে এ কর্মশালার আয়োজন হয়।

প্রধান অতিথি হিসেবে মেয়র আতিকুল ইসলাম বলেন, ফায়ার সেফটি, ইলেকট্রিক্যাল সেফটি, বিল্ডিং সেফটি নিজ দায়িত্বে নিশ্চিত করতে হবে মালিকদের। অনেক বাণিজ্যিক ভবনে সিঁড়িতে দোকান বসিয়ে দেওয়া হয়। হুশিয়ার করে দিয়ে বলেন, আমরা যে কোনও সময় পরিদর্শনে যাবো। কোনও ভবনের সিঁড়িতে প্রতিবন্ধকতা পেলে এবং নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি পেলে ট্রেড লাইসেন্স বাতিল করবো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিইউপি‍‍`র উপাচার্য মেজর জেনারেল মাহবুব-উল আলম, উপ-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল মামুন, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলামসহ অনেকে।

এবি

Link copied!