Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

ইউএনডিপি বোর্ডের ভাইস প্রেসিডেন্ট হলেন বাংলাদেশের রাষ্ট্রদূত

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ১২, ২০২৩, ১২:১৩ এএম


ইউএনডিপি বোর্ডের ভাইস প্রেসিডেন্ট হলেন বাংলাদেশের রাষ্ট্রদূত

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত আজ বুধবার (১১ জানুয়ারি) নিউ ইয়র্কে অনুষ্ঠিত ইউএনডিপি, ইউএনএফপিএ ও ইউএনওপিএসের নির্বাহী বোর্ডের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তিনি ২০২৩ সালের জন্য ওই পদে নির্বাচিত হয়েছেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন জানায়, জাতিসংঘে কেনিয়ার রাষ্ট্রদূত বোর্ডের প্রেসিডেন্ট নির্বাচিত হন। অন্য ভাইস প্রেসিডেন্টরা হলেন- কোস্টারিকা, ইউক্রেন ও তুর্কিয়ের রাষ্ট্রদূত। এটি বাংলাদেশকে বোর্ডের অন্যান্য সদস্য এবং জাতিসংঘের এই তিনটি গুরুত্বপূর্ণ অঙ্গের নেতৃত্বের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে এবং তাদের কাজের কৌশলগত দিকনির্দেশনা প্রদান করতে সক্ষম করবে।

বাংলাদেশ মিশন জানায়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে মাঠ পর্যায়ে জাতিসংঘের উন্নয়ন এজেন্ডাকে এগিয়ে নেওয়ার জন্য ইউএনডিপি, ইউএনএফপিএ এবং ইউএনওপিএসের নির্দিষ্ট দায়িত্ব আছে রয়েছে। ইউএনডিপি দারিদ্র্যবিমোচন এবং টেকসই উন্নয়নের প্রাথমিক লক্ষ্যসহ জাতিসংঘের বৃহত্তম সংস্থা। ইউএনএফপিএ জনসংখ্যা এবং পরিবার পরিকল্পনা সংক্রান্ত বিষয়গুলোকে দেখভাল করে। ইউএনওপিএস শান্তি, উন্নয়ন এবং মানবিক বিষয়গুলো নিয়ে কাজ করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বৈশ্বিক উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নের জন্য জাতিসংঘের সংস্থা এবং তাদের নির্বাহী বোর্ডের সঙ্গে একত্রে কাজ করার দৃঢ় অঙ্গীকারের ধারাবাহিকতায় বাংলাদেশ যে আস্থা ও আত্মবিশ্বাস অর্জন করেছে এই নির্বাচনের ফলাফলে তার বহিঃপ্রকাশ ঘটেছে।

উল্লেখ্য, রাষ্ট্রদূত মুহিত জাতিসংঘ শান্তি বিল্ডিং কমিশনের বর্তমান চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি গত বছর জাতিসংঘ নারীদের নির্বাহী বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

Link copied!