Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বাহাদুর শাহ পার্কে জ্বলছে চুলা, হুমকিতে পরিবেশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২৫, ২০২৩, ০১:২০ পিএম


বাহাদুর শাহ পার্কে জ্বলছে চুলা, হুমকিতে পরিবেশ
ঐতিহ্যবাহী বাহাদুর শাহ পার্ক। ছবি-সংগ্রহ

রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী বাহাদুর শাহ পার্ক (ভিক্টোরিয়া পার্ক)। পার্কের অভ্যন্তরে রেস্তোরাঁর চুলায় জ্বলছে আগুন। এতে পার্কের প্রাণ ও পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। 

অবিলম্বে পার্কের অভ্যন্তরে স্থাপিত রেস্তোরাঁ অপসারণের দাবি জানিয়েছে ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ।

বুধবার (২৫ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে আয়োজিত সংবাদ সম্মেলন এ দাবি জানান তাঁরা।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সদস্য সচিব আক্তারুজ্জামান খাঁন বলেন, ‘১৮৫৭ সালের ভারতবর্ষের ব্রিটিশ বিরোধী প্রথম স্বাধীনতা যুদ্ধের শহীদদের স্মৃতি বাহাদুর শাহ পার্কে বিজড়িত রয়েছে। এর অভ্যন্তরে রেস্তোরাঁ চালু করে, চুলার মাধ্যমে আগুন জ্বালিয়ে পরিবেশের মারাত্মক ক্ষতি করছে।

আমরা এর প্রতিবাদে গেল বছরের ১০ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের সঙ্গে বৈঠক করলে তিনি আমাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন বাহাদুর শাহ পার্কে চুলা জ্বলবে না, স্থাপিত রেস্তোরার কাজ বন্ধ করে পার্কের পরিত্যক্ত জায়গায় রেস্তোরাটি স্থানান্তর করা হবে।

তবে ইতোমধ্যে ইজারাদার ঘোষিত মেয়রের প্রতিশ্রুতি ভঙ্গ করে পার্কের অভ্যন্তরে শহীদ বেদির সামনে চুলা জ্বালিয়ে রান্নাবান্না করে পরিবেশের ক্ষতি করছে।’

তিনি আরো বলেন, ‘ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ১৮৫৭ সালের ভারতবর্ষের প্রথম স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের রক্তে রঞ্জিত এক ঐতিহাসিক স্থান। স্বাধীনতা সংগ্রামের গৌরবময় ঐতিহ্যের ধারক-স্মৃতিচিহ্ন হিসেবে সারা বাংলাদেশের মানুষের কাছে এটি অসীম গুরুত্ব বহন করে।

বিগত কয়েক মাস পূর্ব থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অনুমোদনক্রমে বাহাদুর শাহ পার্কের অভ্যন্তরে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ বন্ধের দাবিতে স্থানীয় পর্যায়ে সর্বস্তরের মানুষ রাস্তা অবরোধ থেকে শুরু করে সব ধরনের প্রতিবাদ অব্যাহত রেখেছে।

অবিলম্বে পার্কের অভ্যন্তরে স্থাপিত রেস্তোরাঁ অপসারণের দাবিতে বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ। ছবি-আমার সংবাদ

এক পর্যায়ে ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ গঠন করে আমরা নিয়মতান্ত্রিকভাবে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে গত ৩১ অক্টোবর ২০২২ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মহোদয় বরাবর স্মারকলিপি প্রদান করি।

অতঃপর ৩ নভেম্বর ২০২২ ঢাকা জেলা প্রশাসক, ৫ নভেম্বর ২০২২ ঢাকা-৬ আসনের মাননীয় সংসদ সদস্য, ৮ নভেম্বর ২০২২ ঢাকা সিটি দক্ষিণ কর্পোরেশনের মেয়র মহোদয় ও প্রধান সম্পদ কর্মকর্তার কাছে গণস্বাক্ষরের ফটোকপিসহ স্মারকলিপি পেশ করা হয়।

তবে দুর্ভাগ্যজনক হলেও সত্য যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ জনগণের দাবিকে উপেক্ষা করে অযৌক্তিক, অবিবেচনা প্রসূত, অপরিণামদর্শী ও ঐতিহ্য ধ্বংসকারী সিদ্ধান্তে অনড় থেকে ইজারা দেওয়ার মাধ্যমে রেস্তোরাঁ চালু করার সুযোগ দিয়েছেন।’

সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে সংগ্রাম পরিষদের আহ্বায়ক চক্ষু চিকিৎসক অধ্যাপক ডা. মো. আব্দুল মান্নান বলেন, ‘এখানে প্রজ্বলিত চুলার অগ্নিশিখায় পার্কের গাছপালা ক্রমান্বয়ে শুকিয়ে যাচ্ছে বলে পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থা শুধুমাত্র পার্কের ঐতিহাসিক মর্যাদা ক্ষুণ্ণ করছে না, অধিকন্তু জনগণের প্রতি অবলাও প্রকাশ করছে। দেশের সচেতন নাগরিকগণকে আমাদের ন্যায্য দাবির প্রতি সমর্থন দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।’

তিনি আরো বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে আমরা এ পার্কের সার্বিক পরিস্থিতি সম্পর্কে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে এ ধরনের গণবিরোধী সিদ্ধান্ত স্থগিত করে আমাদের প্রস্তাব বাস্তবায়নের জন্য পুনরায় অনুরোধ করছি।’
বাণিজ্যিক স্থাপনা নির্মাণের মাধ্যমে দখল না করা, পার্কে পূর্বের মতো গোলাকার বেষ্টনি নির্মাণ এবং শহীদ মিনারের শীর্ষদেশে ১৮৫৭ সালের বীর শহীদদের স্মরণে লেখাটি পুনস্থাপনের দাবি বাস্তবায়নে সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন পেশাজীবি ও সামাজিক নেতৃবৃন্দের সঙ্গে ৯ দিনের মতবিনিময় সভাসহ ১২ দিনের কর্মসূচি ঘোষণা করেন ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন, সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আব্দুল ছাত্তার, হাজী মো. মুজাহিদ ও মিরুজ্জামান খান মিরু প্রমুখ।

এআরএস

Link copied!