Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

দ্য ইকোনমিস্টের প্রতিবেদন

গণতন্ত্র সূচকে বাংলাদেশের উন্নতি 

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ৩, ২০২৩, ০৩:৫২ পিএম


গণতন্ত্র সূচকে বাংলাদেশের উন্নতি 

এবারের গণতন্ত্র সূচকে বাংলাদেশের উন্নতি হয়েছে। বৈশ্বিক গণতন্ত্র সূচকে দুই ধাপ এগোলো বাংলাদেশ। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের হিসাব অনুযায়ী, এ তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৭৩তম।

তবে সূচকে এগোলেও ‘হাইব্রিড রেজিম’ বা মিশ্র শাসনব্যবস্থার দেশের তালিকাতেই রয়ে গেছে দেশটি। সূচকে ১০-এর মধ্যে বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৯৯। বিশ্বের ১৬৭টি দেশ ও অঞ্চল নিয়ে তৈরি করা হয়েছে এবারের সূচক।

সাধারণত যেসব দেশে গণতান্ত্রিক চর্চা রয়েছে ঠিকই, কিন্তু নিয়মিত নির্বাচন হলেও রাজনৈতিক দমন-পীড়ন চলে, অর্থাৎ যেসব দেশে গণতন্ত্রের পাশাপাশি কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা রয়েছে সেসব দেশকে মিশ্র শাসনের দেশ বলা হয়।

লন্ডনভিত্তিক দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) বৃহস্পতিবার ‘গণতন্ত্র সূচক ২০২২’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে। সূচকে বিশ্বের দেশ ও অঞ্চলগুলোকে পূর্ণ গণতন্ত্র, ত্রুটিপূর্ণ গণতন্ত্র, হাইব্রিড শাসনব্যবস্থা এবং কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা- চারটি বিভাগে ভাগ করা হয়েছে। এবারের সূচকে পূর্ণ গণতন্ত্র বিভাগে ২৪টি দেশ রয়েছে। এ ছাড়া ত্রুটিপূর্ণ গণতন্ত্র বিভাগে ৪৮, হাইব্রিড শাসনব্যবস্থায় ৩৬ এবং কর্তৃত্ববাদী শাসনব্যবস্থায় ৫৯টি দেশ রয়েছে।

বিশ্বব্যাপী দেশগুলোর গণতন্ত্রের অবস্থা মূল্যায়ন করার ক্ষেত্রে পাঁচটি মূল বিষয়কে গুরুত্ব দেওয়া হয়। সেগুলো হলো- রাজনৈতিক সংস্কৃতি ও নাগরিক স্বাধীনতা, নির্বাচনী প্রক্রিয়া ও বহুত্ববাদ, রাজনৈতিক অংশগ্রহণ ও সরকারের কার্যকারিতা।

প্রসঙ্গত, ২০২১ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৫তম। ওই বছর বাংলাদেশের স্কোর ছিল ৫ দশমিক ৯৯। তার আগের বছর অর্থাৎ ২০২০ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৬তম। স্কোর ছিল একই।

গত কয়েক বছরের মতো বাংলাদেশ এবারও হাইব্রিড শাসনব্যবস্থা বিভাগে রয়েছে। এই বিভাগে রয়েছে সেসব দেশ যেগুলোর স্কোর ১০-এর মধ্যে ৪ থেকে ৬-এর মধ্যে। বাংলাদেশ এই বিভাগে রয়েছে সবার ওপরে। সবার নিচে রয়েছে মৌরিতানিয়া।

এবারের সূচকে দেশটির অবস্থান ১০৮তম, স্কোর ৪ দশমিক শূন্য ৩। এই বিভাগের অন্য দেশগুলোর মধ্যে রয়েছে ভুটান, ইউক্রেন, উগান্ডা, নেপাল ও পাকিস্তান। দেশগুলোর অবস্থান যথাক্রমে ৮৪তম, ৮৭তম, ৯৯তম, ১০১তম, ১০৭তম।

অপরদিকে, এবারের সূচকে ত্রুটিপূর্ণ গণতন্ত্র বিভাগে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ভারত, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা ও সিঙ্গাপুর। দেশগুলোর অবস্থান যথাক্রমে ৩০তম, ৪০তম, ৪৬তম, ৫৪তম, ৬০তম, ৭০তম।

সূচক অনুযায়ী এ বছর গণতন্ত্রের দিক থেকে শীর্ষ স্থানে রয়েছে নরওয়ে। দেশটির স্কোর ৯ দশমিক ৮১। এ ছাড়া নিউজিল্যান্ড দ্বিতীয়, আইসল্যান্ড তৃতীয়, সুইডেন চতুর্থ এবং ফিনল্যান্ড পঞ্চম অবস্থানে রয়েছে।

টিএইচ

Link copied!